দিবস

বিজয়ের বাণী- ১৬ই ডিসেম্বর নিয়ে সেরা উক্তি কোনটি?

বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে  মনীষীদের বিখ্যাত উক্তি বা বাণী গুলোর মধ্যে সেরা উক্তি কোনটি হতে পারে? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিজয়  দিবসের সেরা উক্তিসমূহ এখানে দেয়া হয়েছে। হান বিজয় দিবস বাঙালি জাতির অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। 16 ই ডিসেম্বর বাঙালি জাতির জন্য সবচেয়ে খুশির এবং গৌরবময় দিন। কারণ এই দিনে বাঙালি জাতির পৃথিবীর মানচিত্রে তাদের মাতৃভূমি বাংলাদেশ তুলে ধরেছিল। বিজয় দিবস প্রতিটি বাঙালির মনে জায়গা করে নিয়েছে।

দিনটি শুরুতেই জাতীয় স্মৃতিসৌধে প্রধানমন্ত্রী বিরোধীদলীয় নেতা সংসদের স্পিকার বাংলাদেশ সরকারের মাননীয় রাষ্ট্রপতি সহ সর্বসাধারণ ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন । ১৯৭১ সালেযুদ্ধে যারা জীবন দিয়েছিলেন তাদের উদ্দেশ্যে। এবং সারা দিন বিভিন্ন টেলিভিশন পত্রপত্রিকায় 16 ই ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে নানা রকম অনুষ্ঠানের আয়োজন করে।

বিজয় দিবস নিয়ে মনীষীদের সেরা বাণী

 

”১টি যুদ্ধ, ৯টি মাস, ৭জন বীরশ্রেষ্ঠ, ১টি দেশ। সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।”

 

”লাল এর মাঝে ভালবাসা। সাদা এর মাঝে বন্ধুত্ব। নীল এর মাঝে কষ্ট। কালো এর মাঝে অন্ধকার। আর সবুজের মাঝে আমার বাংলাদেশ।”

 

”বিজয় মানে একটা মানচিত্র, বিজয় মানে লাল সবুজের পতাকা, বিজয় মানে একটা গর্বিত জাতি, বিজয় মানে অস্তিত্বে বাংলাদেশ। বিজয়ে এই গর্বিত জাতি গড়ার সকল কারিগরকে মন থেকে জানাই শুভেচ্ছা।”

 

”আপনার সম্মান তখন বাড়বে। যখন বিদেশে গিয়ে আপনি নিজের দেশের সম্মান বাড়াতে পারবে। আর গর্বিতভাবে বলতে পারবেন, আমি বাংলাদেশী।”

 

মহান বিজয় দিবস নিয়ে বঙ্গবন্ধুর সেরা উক্তি: 

 

”এই স্বাধীন দেশে মানুষ যখন পেট ভরে খেতে পাবে, পাবে মর্যাদাপূর্ণ জীবন; তখনই শুধু এই লাখো শহীদের আত্মা তৃপ্তি পাবে।”

 

”এ স্বাধীনতা আমার ব্যর্থ হয়ে যাবে যদি আমার বাংলার মানুষ পেট ভরে ভাত না খায়। এই স্বাধীনতা আমার পূর্ণ হবে না যদি বাংলার মা-বোনেরা কাপড় না পায়। এ স্বাধীনতা আমার পূর্ণ হবে না যদি এদেশের মানুষ যারা আমার যুবক শ্রেণী আছে তারা চাকরি না পায় বা কাজ না পায়।”

 

”ভুলে যেয়ো না। স্বাধীনতা পেয়েছো এক রকম শত্রুর সাথে লড়াই করে। তখন আমরা জানতাম আমাদের এক নম্বর শত্রু পাকিস্থানের সামরিক বাহিনী ও শোষকগোষ্ঠী। কিন্তু, এখন শত্রুকে চেনাই কষ্টকর।”

 

”বাঙ্গালি জাতীয়তাবাদ না থাকলে আমাদের স্বাধীনতার অস্তিত্ব বিপন্ন হবে।”

 

”দেশের সাধারণ মানুষ, যারা আজও দুঃখী, যারা আজও নিরন্তর সংগ্রাম করে বেঁচে আছে, তাদের হাসি-কান্না, সুখ-দুঃখকে শিল্প-সাহিত্য-সংস্কৃতির উপজীব্য করার জন্য শিল্পী, সাহিত্যিক ও সংস্কৃতিসেবীদের প্রতি আহবান জানাচ্ছি।”

 

”আমি যদি বাংলার মানুষের মুখে হাসি ফোটাতে না পারি, আমি যদি দেখি বাংলার মানুষ দুঃখী, আর যদি দেখি বাংলার মানুষ পেট ভরে খায় নাই, তাহলে আমি শান্তিতে মরতে পারব না।”

 

  • এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবোনা।
  • মহান বিজয় দিবস শুভেচ্ছা যাদের আত্মত্যাগের বিনিময়ে এই বিজয় তাদের প্রতি গভীর শ্রদ্ধা ।

 

 

> ১৬ই ডিসেম্বর বিজয় দিবসের শুভেচ্ছা, এসএমএস, ছন্দ এবং কবিতা ২০২২

”পৃথিবীর বুকে দুটিমাত্র দেশ যারা কিনা স্বাধীনতা দিবস ঘোষণা করার পর বিজয় ছিনিয়ে আনে।

একটি হল বর্তমান বিশ্বের প্রাধান্য বিস্তারকারী যুক্তরাষ্ট্র।

আর অন্য আরেকটি হল আমার প্রিয় জন্মভূমি বাংলাদেশ।”

 

শ্রদ্ধাভরে স্মরণ করছি বাংলার সেসব দামাল ছেলেদের যারা কিনা নিজের জীবনের থেকে বেশি ভালবেসেছে দেশকে।যাদের ত্যাগের জন্য আমরা আমাদের দেশ নিয়ে এতটা গর্ব করতে পারি।অদম্যশক্তি মনের মধ্যে রেখে সামনে এগিয়ে যাওয়ার সাহস পাই।

   বিজয় দিবস ২০২২- বিজয় দিবসের ইতিহাস

সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা :
bijoy dibosh 2020
bijoy dibosh 2020

 

লিংক >> ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের ছবি, ওয়ালপেপার, স্ট্যাটাস, এসএমএস পিক HD Download

Check Also >>  মহান বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা,  ছবি, কবিতা ও বিজয়ের গান 2022

bijoy dibosh 2020
bijoy dibosh 

 

বন্ধুরা, বাংলাদেশকে ভালোবেসে আজ 16 ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে আপনি উপরের কোন উক্তি সেরা হিসেবে বিবেচিত করবেন? দেশপ্রেম, মানবিকতা এবং ন্যায়পরায়ণতা অন্তরে থাকলেই বিজয়ের স্বাদ আস্বাদন করা যায়. নতুবা নয়.

বিজয় দিবস উপলক্ষে মনীষীদের বাণীগুলো 16ই ডিসেম্বরে বন্ধুদের মাঝে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং টুইটারে শেয়ার করতে ভুলবেন না কিন্তু. ধন্যবাদ.

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close