শুভেচ্ছা বার্তা

বাবাকে নিয়ে উক্তি, স্ট্যাটাস, কবিতা এবং ছন্দ 

পৃথিবীর অন্যতম মহানায়ক বাবাকে নিয়ে কিছু উক্তি, স্ট্যাটাস, কবিতা এবং ছন্দ এই পোস্টে পাওয়া যাবে ।ছেলেবেলার অধিকাংশ সময়ে বাবার সাথে কাটে। সেই বাবার স্মৃতি গুলো অন্তরে ধারণ করে তার দেখানো পথে সকল সন্তান চলতে চায় ।বাবা একজন সন্তানকে নিঃস্বার্থভাবে ভালবাসতে পারে এবং সন্তানের ভবিষ্যৎ গঠনের যাবতীয় পদ্ধতি অনুসরণ করতে পারে।

সাধারণত দেখা যায় যে, বাবা যে পেশায় নিয়োজিত ছিলেন সন্তানরা সেই পেশায় নিয়োজিত হওয়ার মুখাপেক্ষী। বাবার পেশা কে ভালবেসে অনেক সন্তান বাবার পেশায় নিয়োজিত রয়েছেন এমন নজির সমাজে বিদ্যমান। বাবার সেই ভালোবাসাকে অন্তরে ধারণ করে চিরকাল বাবার আশীর্বাদে জীবন অতিবাহিত করা প্রত্যেক সন্তানের জন্য আশীর্বাদ স্বরূপ। 

সুতরাং, এমন বাবাকে কাছে পেয়েও আমরা যদি আমাদের ভালোবাসার কিঞ্চিৎ ঘাটতিতে জীবন অতিবাহিত করি তাহলে তা নিতান্তই ব্যর্থতাপূর্ণ লাইফ হবে কিনা ?বাবাকে ভালোবেসে তার দেখানো  সুপথে নিজেকে পরিচালিত করতে পারলে নিজেকে প্রতিষ্ঠিত মনে হবে এটাই স্বাভাবিক। কারণ কোন  পিতা সন্তানের জন্য কখনো অমঙ্গল কামনা করতে পারে না।  সে বাবার প্রতি চির কৃতজ্ঞ থেকে যখন এই মুহূর্তে ভালোবাসার দ্বার খুলে যায় বাবাকে সে তুলনায় প্রত্যেকের ভালোবাসা উচিত।

কিন্তু বিশ্বব্যাপী  অনেক মানুষ রয়েছে যারা  মাতা-পিতার কদর না বুঝে বৃদ্ধ বয়সে বৃদ্ধাশ্রমের ঠেলে দিয়ে আসে। ধিক্কার জানাই সে সকল কুরুচিপূর্ণ মানবজাতিকে যারা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ কে চিনতে পারে না। তাদের হয়তো মনে করা উচিত যে বাবার ওরশ এবং শতকোটি শুক্রাণুর মধ্য থেকে একটি শুক্রাণুর  ভ্রুন আজ আমি। বাবা না থাকলে পৃথিবীর মধ্যে আজ আমরা যে দাপট দেখাচ্ছি তা কখনোই সম্ভব হতো না। 

বাবার প্রতি ভালোবাসা প্রকাশ করতে টাকা লাগে না। নিঃস্বার্থভাবে ভালোবেসে যাওয়া পৃথিবীর শ্রেষ্ঠ সে বাবাকে যেকোনো পরিস্থিতিতেই যদি আমরা ভালোবাসা প্রকাশ করতে না পারি বা নিজের অন্ধকারাচ্ছন্ন মনকে কলুষতা মুক্ত করতে না পারি তাহলে চলুন পৃথিবী বিখ্যাত কিছু মানুষের বাবা সম্পর্কে উক্তি, স্ট্যাটাস, কবিতা এবং ছন্দ গুলো জেনে আসি।

বাবাকে নিয়ে মনীষীদের সেরা উক্তি

বাবার প্রতি অকৃত্রিম ভালোবাসা অর্পণ করতে গিয়ে পৃথিবী বিখ্যাত কিছু মানুষের উক্তি এখানে আপলোড করা হয়েছে। যা প্রত্যেক মানুষের জন্য অবশ্যই শিক্ষনীয় একটি দিক। দেখা যায় যে,কানাডার  তৃতীয় মেয়াদে বিজয়ী বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বাবা পিয়েরে ট্রুডোর আশীর্বাদ এবং রাজনীতির  সৎনীতি বুকে ধারণ করে  আয়তনে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র পরিচালনা করছেন।বাবা যে কত দামী তা হয়তো লোকচক্ষুর আড়ালে প্রকাশ পায়।

সুতরাং, বাবাকে নিয়ে মনীষীদের কিছু সেরা উক্তি নিচে দেওয়া রয়েছে- যা থেকে বাবা নামের অর্থ প্রকৃতরূপে বোঝা সম্ভব।। আসুন তাহলে নিচের উক্তিগুলোর মাধ্যমে আমরা আমাদের বাবার সম্পর্কে অর্থের মিল খোঁজ করতে চেষ্টা করি- যা অবশ্যই শরীরে অক্সিজেন পূর্ণ হিমোগ্লোবিন জোগাবে বলে আমরা বিশ্বাস করি।

আরো পড়ুন>> মা নিয়ে বিশ্বসেরা 10 টি উক্তি- সতেজ অনুভতির বাণী

babake niye ukti 1

বাবাকে নিয়ে স্ট্যাটাস, কবিতা এবং ছন্দ

বাবা দিবসে অথবা বাবাকে ভালোবাসা প্রকাশ করার একটি মাধ্যম  পেয়ে যে সকল গুরুত্বপূর্ণ visitor’s কিছু স্ট্যাটাস কবিতা এবং ছন্দ খোঁজ করছেন তারা অনায়াসেই আমাদের ওয়েবসাইট থেকে বাবা সম্পর্কে আকর্ষণীয় এবং শ্রুতিমধুর স্ট্যাটাস, কবিতা এবং ছন্দ গুলো  কপি করে বিভিন্ন সামাজিক মিডিয়া যেমন- ফেসবুক, টুইটার এবং হোয়াটসঅ্যাপে আপলোড করে বাবার প্রতি ভালোবাসা প্রকাশ করতে পারবেন।

প্রকৃতপক্ষে বাবাকে ভালোবাসার কোনো নির্দিষ্ট দিন অথবা ইভেন্ট এর প্রয়োজন হয় না। সব সময় বাবাকে ভালোবাসার চাদরে জড়িয়ে রাখা সম্ভব। কাজেই, আপনি চাইলেনিচের স্ট্যাটাস কবিতা এবং ছন্দ গুলো সংরক্ষন করে দেয়ালে টাঙ্গিয়ে রাখতে পারেন।

শেষ কথা আমি বলতে চাই মায়ের প্রতি ভালবাসার অন্তরালে বাবার প্রতি ভালোবাসা আজীবন প্রতিটি সন্তানের অন্তরে স্থায়ীভাবে বসবাস করুক। সর্বদা দোয়া করি সেই সকল মাতা পিতার জন্য যারা নিঃস্বার্থভাবে সন্তানের ভালোবাসায় নিজেকে উজাড় করে দিয়েছে। এবং সালাম জানাই সে সকল সন্তানকে যাদের অন্তরে ঘুমিয়ে আছে একটি আদর্শ পিতার বৈশিষ্ট্য। 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close