ক্রিকেট

এশিয়া কাপের সময়সূচি 2022 স্কোয়াড এবং পয়েন্ট টেবিল

প্রিয় ক্রীড়ামোদী ভিজিটর বন্ধুরা,  এই আর্টিকেলের ভিতরে এশিয়া কাপের সময়সূচি 2022 স্কোয়াড এবং পয়েন্ট টেবিলসহ গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে । প্রতি এক বছর পর পর এশিয়া মহাদেশে এই বিগ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে থাকে। যদিও মহাদেশের সকল দেশ এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারে না তবুও এশিয়ার প্রতিটি দেশে এশিয়া কাপের দামোদর বেজে ওঠে। 2022 সালের এশিয়া কাপ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও রাজনৈতিক প্রতিকূলতার কারণে এবারের আসরটির সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

এশিয়ান ক্রিকেট কাউন্সিল ইতোমধ্যে 2022 সালের এশিয়া কাপ সিডিউল তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছে। আপনারা চাইলে এশিয়া কাপের পূর্ণাঙ্গ  ফিক্সচার আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

সুতরাং, আগামী 27 আগস্ট 2022 তারিখ হতে 11 সেপ্টেম্বর ২০২২ তারিখ পর্যন্ত এশিয়া কাপ চলবে। কাজেই আপনার প্রিয় দল যেই হোক না কেন, গুরুত্বপূর্ণ এই সময়সূচি আমাদের সঙ্গে রাখা জরুরী। আপনারা জানেন যে,  এশিয়া কাপের মূলপর্ব 6 টি দল নিয়ে শুরু হয়।  যেহেতু পাঁচটি দল সরাসরি অংশগ্রহণ করবে তাই ষষ্ঠ দল হিসেবে দেখতে হলে আমাদেরকে প্রথমে এশিয়া কাপের কোয়ালিফায়ার সময়সূচীর দিকে তাকিয়ে থাকতে হবে।  চলুন তাহলে দেখে নেয়া যাক এশিয়া কাপ 2022 ফিক্সচার।

এশিয়া কাপ কোয়ালিফয়ার ম্যাচ সময়সূচী ২০২২ 

মূল পর্বের লড়াই করতে হলে  ষষ্ঠতম দল  এ স্থান দখল করতে হবে। এশিয়া কাপের ষষ্ঠতম স্থান দখল করার জন্য মোট চারটি দল খেলবে। সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, হংকং এবং সিঙ্গাপুরের মধ্যকার কোয়ালিফায়ার ম্যাচ গুলো সময়সূচী নিম্নরূপঃ

ম্যাচ বার  তারিখ  দল ভেন্যু  সময় 
০১ শনিবার ২০ আগস্ট সিঙ্গাপুর বনাম হংকং আল আমিরাত রাত ৮ টা
০২ রবিবার ২১ আগস্ট আরব আমিরাত বনাম কুয়েত আল আমিরাত রাত ৮ টা
০৩ সোমবার ২২ আগস্ট আরব আমিরাত বনাম সিঙ্গাপুর আল আমিরাত রাত ৮ টা
০৪ মঙ্গলবার ২৩ আগস্ট কুয়েত বনাম হংকং আল আমিরাত রাত ৮ টা
০৫ বুধবার ২৪ আগস্ট কুয়েত বনাম সিঙ্গাপুর আল আমিরাত বিকাল ৫ টা
০৬ বুধবার ২৪ আগস্ট হংকং বনাম আরব আমিরাত আল আমিরাত রাত ৯ টা

এশিয়া কাপ 2022 ভারত স্কোয়াড – Asia Cup India Squad

এশিয়া কাপ 2022 সময়সূচী বাংলাদেশ

আপনারা জানেন যে, এশিয়া কাপ শেষ হওয়ার পরে বিশ্বকাপ টি-টোয়েন্টি ২০২২ অনুষ্ঠিত হবে। তাই এশিয়া কাপ  প্রত্যেক দেশের জন্য মূলধন হবে। চলুন দেখে নেয়া যাক এশিয়া কাপ 2022 সালের বাংলাদেশ সময় সূচি অনুসারে কিভাবে অনুষ্ঠিত হবে।

ম্যাচ বার তারিখ দল ভেন্যু  সময়
শনিবার ২৭ আগস্ট শ্রীলঙ্কা V আফগানিস্তান বি দুবাই রাত ৮ টা
রবিবার ২৮ আগস্ট ভারত V পাকিস্তান দুবাই রাত ৮ টা
মঙ্গলবার ৩০ আগস্ট বাংলাদেশ V আফগানিস্তান বি শারজাহ রাত ৮ টা
বুধবার ৩১ অগাস্ট ভারত V কোয়ালিফায়ার দুবাই রাত ৮ টা
বৃহস্পতিবার ১ সেপ্টেম্বর বাংলাদেশ V শ্রীলংকা বি দুবাই রাত ৮ টা
শুক্রবার ২ সেপ্টেম্বর কোয়ালিফায়ার V পাকিস্তান শারজাহ রাত ৮ টা
শনিবার ৩ সেপ্টেম্বর বি১ বনাম বি২ সুপার ৪ শারজাহ রাত ৮ টা
রবিবার ৪ সেপ্টেম্বর এ১ বনাম এ২ সুপার ৪  দুবাই রাত ৮ টা
মঙ্গলবার ৬ সেপ্টেম্বর এ১ বনাম বি২ সুপার ৪ দুবাই রাত ৮ টা
১০ বুধবার ৭ সেপ্টেম্বর এ২ বনাম বি২ সুপার ৪ দুবাই রাত ৮ টা
১১ বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর এ১ বনাম বি২ সুপার ৪ দুবাই রাত ৮ টা
১২ শুক্রবার ৯ সেপ্টেম্বর বি১ বনাম এ২ সুপার ৪ দুবাই রাত ৮ টা
১৩ রবিবার ১১ সেপ্টেম্বর ফাইনাল সুপার ৪ দুবাই রাত ৮ টা

এশিয়া কাপ ২০২২ এর জন্য বাংলাদেশ দল- Bangladesh Squad

এশিয়া কাপ 2022 মূল পর্বের সময়সূচী

এশিয়া মহাদেশের অভ্যন্তরে 48 টি দেশ থাকলেও মাত্র পাঁচটি দেশ এশিয়া কাপ ক্রিকেটে সরাসরি এবং চারটি দেশ কোয়ালিফায়ার  পর্ব অতিক্রম করে ষষ্ঠ দল হিসেবে এশিয়া কাপের মূলপর্বে খেলবে । নিচে আমরা মূল পর্বের সময়সূচী উল্লেখ করেছি এবং পিডিএফ ফাইল আকারে দিয়েছি যেন আমাদের গুরুত্বপূর্ণ ভিজিটররা অতি সহজেই এই ফিচারটি ডাউনলোড করে নিতে পারেন।

এশিয়া কাপের সময়সূচি

এশিয়া কাপের সময়সূচি

এশিয়া কাপের চ্যাম্পিয়ন দল সমূহ

এ পর্যন্ত ১৪ বার এশিয়া কাপ আয়োজন করা হয়। কাজেই, 15 তম এশিয়া কাপ এ কে চ্যাম্পিয়ন হবে তা অনুমান করার জন্য নিচের পরিসংখ্যানগুলো এক নজরে দেখে নেই। 

  • ভারত ৮ বার
  • পাকিস্তান ২ বার
  • শ্রীলংকা ৪ বার

এশিয়া কাপ 2022 ফিক্সচার ডাউনলোড

গত 19 শে মার্চ 2022 তারিখে এশিয়ান ক্রিকেট কাউন্সিল এশিয়া কাপের পূর্ণাঙ্গ সময়সূচী প্রকাশ করেছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান ইতোমধ্যেই তাদের নিজ নিজ খেলোয়াড়দের  স্কোয়াড প্রকাশ করেছে।

যাইহোক,  এশিয়া কাপের আনন্দ  উপভোগ করতে  এশিয়া কাপের সময়সূচি  2022 ডাউনলোড করে নিন। ক্রিকেট ইতোমধ্যে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল বয়সের মানুষের মাঝে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে বলেই আমাদের এই আয়োজন ।

পরিশেষে বলতে চাই যে,বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে প্রত্যক্ষ বিনোদন কমে গেছে কিন্তু অনলাইনের মাধ্যমে ক্রিকেট ফুটবল যাই হোক না কেন সরাসরি খেলা দেখার মধ্য দিয়ে বিনোদনের পরিমাণ অনেকটা বেড়ে গেছে। খেলা না থাকলেই যেন সময় ভালো কাটে না। প্রিয় মানুষের সাথে প্রিয় দলের খেলা দেখার মজাই আলাদা।

প্রিয় বন্ধুরা, এশিয়া কাপের সময়সূচি আমরা আশা করছি আপনারা ডাউনলোড করে নিতে সক্ষম হয়েছেন। এছাড়াও খেলাধুলা সংক্রান্ত সকল তথ্য সবার আগে পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close