দিবস

২১ শে ফেব্রুয়ারি ফেসবুক স্ট্যাটাস, উক্তি, শুভেচ্ছা বার্তা, পিক এবং ছবি ২০২২

বাংলা ভাষার প্রতি সম্মান রেখে জাতিসংঘ কর্তৃক প্রতিবছর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয় । ২১ শে ফেব্রুয়ারি ফেসবুক স্ট্যাটাস, উক্তি ও উক্তি শুভেচ্ছা বার্তা এবং মাতৃভাষা দিবসের ছবি এখানে পাওয়া যাবে। মায়ের ভাষাকে কেন্দ্র করে যে সকল বীর সৈনিক 1952 সালের ভাষা আন্দোলনের জীবন দিয়েছেন তাদের প্রতি সম্মান এবং বিশ্বব্যাপী মায়ের প্রতি ভালোবাসার স্বরূপ মাতৃভাষাকে পালন করার লক্ষ্যে আমরা এখানে কতগুলো  ফেসবুক স্ট্যাটাস এবং শুভেচ্ছা বার্তা দিয়েছি-  যেগুলো ব্যবহার করে আপনারা মাতৃভাষাকে বিশ্বের দরবারে সাফল্যমন্ডিত ভাবে তুলে ধরতে সক্ষম হবেন  বলে বিশ্বাস  করছি।

কাজেই, ভাষা সৈনিকদের প্রতি সম্মান এবং বাংলা ভাষার প্রতি অকৃত্রিম ভালবাসার প্রয়াস ব্যক্ত করতে  ২১ শে ফেব্রুয়ারি ফেসবুক স্ট্যাটাস, উক্তি ও উক্তি শুভেচ্ছা বার্তা ২১ শে ফেব্রুয়ারি নিয়ে কবিতা,  মাতৃভাষা নিয়ে কবিতা,  আন্তর্জাতিক মাতৃভাষা পিকচার,  একুশে ফেব্রুয়ারি পিকচার,  একুশে ফেব্রুয়ারি নিয়ে উক্তি, ২১শে ফেব্রুয়ারি নিয়ে বাণী,  একুশে ফেব্রুয়ারি ইমেজ এবং মাতৃভাষা দিবসের ফটো নিচে থেকে সংগ্রহ করা  যাবে।

21 february gif

লিঙ্ক >> ২১ ফেব্রুয়ারী ওয়ালপেপার, ব্যানার ও পিকচার ২০২২

মাতৃভাষা নিয়ে ফেসবুকে স্ট্যাটাস 

বাংলা ভাষার পাশাপাশি বিশ্বের বিভিন্ন ভাষার প্রতি সম্মান রেখে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে। টিভি রেডিও পত্রপত্রিকা ইতোমধ্যে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে মাতৃভাষা দিবস পালন করার জন্য আর্টিকেল পোস্ট করেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সুচারুভাবে পালন করার জন্য অনেকেই অনলাইনে মাতৃভাষা নিয়ে ফেসবুকে স্ট্যাটাস খোঁজ  করে থাকেন।

আমাদের ওয়েবসাইটের নিচে থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশে ফেব্রুয়ারিকে আনন্দঘন ভাবে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য অথবা প্রিয়জনকে উইশ করার জন্য মাতৃভাষা নিয়ে উক্তি গুলো আপনারা এখান থেকে সংগ্রহ করতে পারবেন। আশা করি উক্তি গুলো আপনারা ২১ শে ফেব্রুয়ারিকে  অন্তর থেকে ভাষার আদলে উদযাপন করতে পারবেন।

mother language day image 9

ফাল্গুণ মানে বর্ণ মালার খেলা,
ফাল্গুণ মানে হাজার ফুলের মেলা,
ফাল্গুণ মানে ফুটন্ত লাল গোলাপ,
ফাল্গুণ মানে স্বাধীনতার আলাপ,
ফাল্গুণ মানে ভাষার মেলা
আমার তোমার সবার।
সবাইকে ২১শে ফেব্রুয়ারীর শুভেচ্ছা।

বাংলাদেশের সোনার ছেলে,
ভাষা শহিদ দের দল।
জীবন দিয়ে এনে দিল বাংলা ভাষার ফল…
তাদের দানে আজকে মোরা
স্বাধীন ভাবে বাংলা বলি।
সেই সোনাদের ত্যাগের কথা
কেমন করে ভুলি।

mother language day image 10

যদি এই ভাষাটা না থাকতো
তবে এত কাব্য এত কবিতা কে লেখত।
যদি এই ভাষাটা না থাকতো
তবে ভালোবাসি এই মিষ্টি কথাটা কে বলত।
যদি এই ভাষাটা না থাকতো
তবে মাকে এত মধুর সুরে কে ডাকত।
সব্বাইকে ২১শে ফেব্রুয়ারীর শুভেচ্ছা।

রক্তে লিখা একটি দিন,
নাম তার ২১শে ফেব্রুয়ারী।
শ্রদ্ধায় আজ সিক্ত জাতী,
জানাই মোরা ফুল দিয়ে প্রিতি।
বাকি ৩৬৪দিন শহীদ মিনার
কাটে যে অবহেলায়।
আজ তুই জবাব দে মা,
যাদের জন্য জবাফুল হল লাল।
রক্ত তে ভেসেগেল বাংলার মাটি,
১দিন স্মরণ করে কি শোধ হবে,
৩০ লক্ষ ভাষা শহীদদের ঋণ।

২১ শে ফেব্রুয়ারি শুভেচ্ছা বার্তা

একুশে ফেব্রুয়ারি শুভেচ্ছা বার্তা সেই সকল দেশপ্রেমিকরা  খোঁজ করে থাকেন যারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কি সাফল্যমন্ডিত ভাবে উদযাপন করার লক্ষ্যে অনলাইনে ব্রাউজ করে থাকেন। ভাষা সৈনিকদের প্রতি অকৃত্রিম ভালোবাসা এবং ভালোবাসা কে একত্রিত করে পৃথিবীতে মহান এই দিবসটি উদযাপিত হয়ে থাকে।

সুতরাং, একুশে ফেব্রুয়ারি শুভেচ্ছা বার্তা বন্ধুবান্ধব আত্মীয়স্বজন বস কলিক এবং সহপাঠীকে পাঠানোর জন্য নিচের নমুনা শুভেচ্ছা বার্তা গুলো আপনাকে ভালো লাগে বলে আমরা বিশ্বাস করি। ভালোবাসাকে পৃথিবীর মানুষ কিরকম ভালোবাসতে পারে তার নমুনা ১৯৫২ সালের ভাষা আন্দোলন।

সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউল নাম না জানা অনেকে ভাষার জন্য জীবন দিয়েছেন।ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা এবং বাংলা ভাষার প্রতি বিনম্র ভালোবাসা দেখানোর জন্য আমরা এখানে কতগুলো ফেসবুক স্ট্যাটাস এবং শুভেচ্ছা বার্তা সংযুক্ত করেছি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সার্থক মনে করে স্মৃতির অ্যালবামে ধরে রাখতে নিচের একুশে ফেব্রুয়ারি শুভেচ্ছা বার্তা গুলো দেখে নিতে পারেন।

mother language day image 8

“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি।”

“একুশ আমার গর্ব, একুশ আমার অহংকার।
বর্তমান প্রজন্মকে এই দিন সম্পর্কে জানানোর আহ্বান জানাই সকলকে।
কয়জনই বা পারে ভাষার জন্য নিজের জীবন বিলিয়ে দিতে?
এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করায় আমরা গর্বিত।”

“কোন ভাষা যেন এই পৃথিবী থেকে হারিয়ে না যায়। প্রত্যেকে যেন তাঁর মাতৃভাষায় নিজের মতামত প্রকাশ করতে পারে এই কামন করি। সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনেক অনেক শুভেচ্ছা।”

“বুকের তাজা রক্ত দিয়ে ভাষা অর্জন করেছি আর ভাষা দিবসের শুভেচ্ছা জানাবো ইংরেজিতে? এ কেমন বাঙালি আমরা! সহজ ভাষায় বলবো, “ও ভাই! বাংলা আমার মায়ের ভাষা। এই ভাষাতেই জুড়াই মোর মনের সকল আশা।” সবাইকে ভাষা দিবসের শুভেচ্ছা। বাংলা ভাষার গন্ডি ছড়িয়ে যাক সারা বিশ্বের সীমানায়।”

“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি – মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।”

mother language day image 5

মাতৃভাষা বাংলা নিয়ে উক্তি

হাজার 952 সালের ভাষা আন্দোলন কে কেন্দ্র করে মাতৃভাষা বাংলাকে নিয়ে কতগুলো উক্তি আমরা সরবরাহ করেছি-যেগুলো পাঠ করার সাথে সাথে অন্তরে তৃপ্তি চলে আসে । মাতৃভাষা বাংলাকে নিয়ে এমন কতগুলো উক্তি আমরা এখানে আপলোড করেছি আপনারা চাইলে  সেগুলো  কপি করে  অনলাইন মিডিয়া যেমন- ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামে শেয়ার করতে পারেন। আশাকরি ভাষা নিয়ে উক্তি গুলো  আপনাদের ভালো লাগবে। 

১। আমি সেই বয়সে আছি যখন আমার বন্ধুরা বাচ্চা হওয়া শুরু করেছে, এবং যখন আমার প্রথম ভাল বন্ধুর বাচ্চা হয়েছিল, প্রথমবার যখন আমি তার মেয়েকে তুলে নিয়েছিলাম তখন আমি ফরাসি ভাষায় কথা বলেছিলাম। আমি এটা নিয়েও ভাবিনি। এটা ঠিক বেরিয়ে এসেছে। হয়তো এটা আমার মাতৃভাষা বলে?– জেসিকা পারে

২। ইংরেজি এবং আমেরিকান সংবাদপত্রের সম্পাদকদের চিঠিগুলিতে প্রায়শই ভাষার মধ্যে নতুন নতুন পদগুলি সম্পর্কে ভয়ের অভিব্যক্তি থাকে এবং এই অভিব্যক্তিগুলি সাধারণত মাতৃভাষার ধ্বংস সম্পর্কে ভয়ানক ভবিষ্যদ্বাণীগুলির সাথে থাকে।– পিটার ফার্ব

৩। ধর্মপ্রচার আমার ধর্মীয় মাতৃভাষার মত। যখনই আমি রেগে যাই বা উত্তেজিত হই বা অন্য লোকেদের দ্বারা পরিবেষ্টিত যারা আমি যা বলছি তা বুঝতে পেরে আমি এটিতে ফিরে যাই। এবং এটি সেই ভাষা যেখানে আমি প্রায়শই বিরল অনুষ্ঠানে ঈশ্বরের কণ্ঠস্বর শুনতে পাই যে এটি গোলমালের উপরে উঠে যায়।-রাচেল হেল্ড ইভান্স

মাতৃভাষা নিয়ে বিশ্বসেরা উক্তি ও বানী দেখতে এখানে ক্লিক করুন 

২১ শে ফেব্রুয়ারি পিকচার 

নিচে আমরা কতগুলো এইচডি কোয়ালিটি পিকচার একুশে ফেব্রুয়ারির জন্য উৎসর্গ করেছি।ভাষার জন্য জীবন দেওয়া ঘটনা এ পৃথিবীতে  নগণ্য। বাংলা ভাষার জন্য যারা প্রাণ দিয়েছেন তাদের কে অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা এবং  দিবসটিকে স্মৃতিময় করে উদযাপন করার জন্য নিচে আমরা কিছু আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেরপিকচার দিয়েছি।

আপনারা চাইলে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ছবি গুলো ডাউনলোড করে এখনি আপনার প্রিয়জনকে সেন্ড করতে  পারেন।

international mother language day picture 3

international mother language day picture 4

international mother language day picture 5

international mother language day picture 6

international mother language day picture 7

mother language day image 2

international mother language day picture 8

international mother language day picture 9

mother language day image 1

international mother language day picture 2

international mother language day picture 1

শহীদ দিবস পিকচার ২০২২

21 february picture 555

21 february picture 444

21 february picture 44

21 february picture 333

21 february picture 12

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস Pic

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে কবিতা, উক্তি ছন্দ এখানে দেওয়া রয়েছে.  মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্য নির্ভর এবং ঐতিহাসিকতা বেড়াজালের সিক্ত কতগুলো  কবিতা,  সন্দেহ এবং কতগুলো কথা আমাদের শরীরের পশম সিউড়ি এ দেয়.

 সুতরাং,  ভাষা নিয়ে উক্তি,  ভাষার প্রতি সম্মানবোধ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন,  একুশে ফেব্রুয়ারি কবিতা গান, এবং ছন্দ এর সমন্বয়ে  ভাষা দিবস উদযাপন করতে প্রত্যেক আমরা সকলে. আর  বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করার জন্য সামগ্রিক প্রয়োজন নয় কি?

21 february picture 10

21 february picture 8

21 february picture 1

21 february picture 2

21 february picture 3

21 february picture 11

21 february picture 6

21 february picture 7

mother language day image 6

আরও দেখুন >> আন্তর্জাতিকভাবে মাতৃভাষা দিবস ২০২২ HD Picture

mother language day image 6

সবশেষে বলতে চাই যে, মাতৃভাষার প্রতি মানুষের সম্মান চিরদিন অবহিত থাকবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সাথে সাথে বাংলাদেশের সালাম বরকত রফিক জব্বার,  শফিউলের নাম চিরদিন স্বর্ণাক্ষরে মানুষের হৃদয় লেখা থাকবে।  সর্বোপরি একুশে ফেব্রুয়ারি দিনটিকে আনন্দঘন এবং আকর্ষণীয় ভাবে উদযাপন করার জন্য আমাদের সরবরাহকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা বার্তা, মাতৃভাষা দিবসের ছবি, একুশে ফেব্রুয়ারি শুভেচ্ছা এসএমএস এবং মাতৃভাষা দিবসের উক্তি এবং বাণী এর সমন্বয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সকলের সার্থকভাবে পালন করছেন।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close