শিক্ষা

সরকারি বিদ্যালয়ের ভর্তির লটারি 11 জানুয়ারি; আবেদনের সময়সীমা 7 জানুয়ারি 2021 পর্যন্ত

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশের 386 টি সরকারি বিদ্যালয়ে ভর্তির লটারি 11 তারিখ প্রকাশ করা হবে। এ তথ্য বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইট www.dshe.gov.bd প্রকাশ করা হয়েছে।

গত 30 ডিসেম্বর 2020 তারিখে বাংলাদেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি হওয়ার কথা ছিল। কিন্তু তা হাইকোর্টের রুল অনুসারে বাতিল হিসেবে গণ্য হয়েছে। কারণ ভর্তির আবেদন ফরম পূরণ করতে অনেকেই ব্যর্থ হয়েছেন বয়সের কারণে।যার কারণে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদেরকে পুনরায় সুযোগ দেওয়ার জন্য বাংলাদেশ হাইকোর্ট এ রুল জারি করেছেন। সেইসাথে পিছিয়ে পড়া শিক্ষার্থীরা যাতে পুনরায় আবেদন করতে পারে সেজন্য বাংলাদেশ শিক্ষা ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর হতে সে সময় সূচি 7 দিন বাড়ানো হয়েছে।

govt school lottery result

যে সকল শিক্ষার্থী বাংলাদেশের সরকারি বিদ্যালয় সমূহের ভর্তি হওয়ার জন্য ইতোমধ্যে আবেদন করেছিলেন, তাদের আর আবেদন করার প্রয়োজন নেই। কিন্তু যে সকল শিক্ষার্থীরা বয়সের কারণে ভর্তির জন্য এপ্লাই করতে পারেনি, তারা পুনরায় আবেদন করতে পারবেন।

2020 সালের 31 শে ডিসেম্বর (বৃহস্পতিবার) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এই তথ্য প্রকাশ করেছে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি 2021

আপনারা জানেন যে, বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য গত 13-12 -2020 তারিখে ভর্তি বিজ্ঞপ্তি জারি করেছিল। যারা লোকে 15 ডিসেম্বর থেকে 27 ডিসেম্বর পর্যন্ত অনলাইনের মাধ্যমে মোট 4 লাখ 67 হাজার 324 ফরম জমা পড়েছিল।

কোন অভিভাবক অথবা তাদের সন্তানদের সরকারি হাই স্কুলে ভর্তির জন্য বর্ধিত সময়ের মধ্যে আবেদন করতে পারবেন- যা পূর্বের নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে আবেদন করা যাবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন প্রক্রিয়া

সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা দিতে পারবেন। ওয়েবসাইট teletalk.com.bd
এই ওয়েবসাইটের মাধ্যমে ঢাকাসহ দেশের সকল বিভাগের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করা যাবে। একজন শিক্ষার্থী প্রতি আসনের বিপরীতে পাঁচটি বিদ্যালয় সর্বোচ্চ আবেদন করতে পারবেন। শিক্ষার্থীরা টেলিটক সিমের মাধ্যমে 110 টাকা বিডিটি প্রদান করে আবেদনপত্র সাবমিট করতে পারবেন।

  • Http://gsa.teletalk.com.bd এ যান
  • আপনার জন্ম শংসাপত্র অনুযায়ী আপনার আবেদন পূরণ করুন।
  • আপনার পিতার নাম / আপনার মাতার নাম / কোনও অভিভাবকের জাতীয় আইডি নম্বর দিন।
  • কোটার তথ্য দেওয়া (যদি প্রযোজ্য হয়)।
  • একটি রঙিন ছবি এবং স্বাক্ষর যুক্ত করুন
  • আবেদন ফরম পূরণের পরে আবেদন ফর্ম জমা দিন
  • আবেদন জমা দেওয়ার পরে আপনি একটি ইউজার আইডি পাবেন

আবেদনকারীদের ছবির আকার 300 × 300 পিক্সেল এবং সর্বাধিক 50 কেবি এবং স্বাক্ষরের আকার 300 × 80 পিক্সেল এবং সর্বোচ্চ 30 কেবি হওয়া উচিত

টাকা দেবার নির্দেশ

1 ম এসএমএস: জিএসএ <স্পেস> ব্যবহারকারী আইডি এবং 16222 এ এটি প্রেরণ করুন

উদাহরণ: জিএসএ 45JUYH56 16222 প্রেরণ করুন

২ য় এসএমএস: জিএসএ <স্পেস> হ্যাঁ <স্পেস> পিন এবং 16222 এ পাঠান

উদাহরণ: জিএসএ ইয়েস 5445694 16222 প্রেরণ করুন

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারির তারিখ পিছানোর কারণ

আপনারা জানেন যে,2021 সালের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য লটারি প্রক্রিয়া অনুসরণ করা হবে। সেই লটারি গত 30 ডিসেম্বর 2020 তারিখে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও হাইকোর্ট থেকে সেই শুনানি স্থগিত করা হয়েছে। নানাবিধ কারণে মধ্যে শিক্ষার্থীদের বয়স যেখানে মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যেখানে যেকোনো বয়সের শিক্ষার্থীরা ভর্তির আবেদনের জন্য আরো 10 দিন সময় বেশি পাচ্ছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থী সংখ্যা

অনেক অভিভাবক এবং শিক্ষার্থীরা সরকারি মাধ্যমিক বিদ্যালয় পড়ার জন্য উৎসাহ প্রকাশ করে। যার পরিপ্রেক্ষিতে 2021 সালের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য প্রায় 4 লাখ 67 হাজার 324 জন আবেদন করেছেন।
হাইকোর্ট হতে 10 দিন ভর্তির সময় বাড়ানোর ফলে এ সংখ্যা আরও বাড়তে পারে।

কিভাবে সরকারি হাইস্কুলের ভর্তির ফরম ডাউনলোড করবেন

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে ভর্তি ফরম ডাউনলোড করার প্রয়োজন হবে। নির্দিষ্ট বিদ্যালয়ে ভর্তির জন্য একজন শিক্ষার্থী যাতে সহজে অনলাইন হতে ভর্তি ফরম ডাউনলোড করতে পারে তার জন্য আমরা দিকনির্দেশনা দিয়েছি।
যার পরিপ্রেক্ষিতে 2021 সালের সরকারি স্কুলে ভর্তির জন্য বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এটি ব্যবহার করে ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাঠিয়েছে। যা ব্যবহার করে একজন শিক্ষার্থী অনায়াসেই ভর্তির ফরম ডাউনলোড করতে পারবেন।

সরকারি বিদ্যালয়ে ভর্তির লটারির ফলাফল 2021

আগামী 11-01-2021 তারিখে সরকারি হাই স্কুলের ভর্তির লটারি প্রকাশ করা হবে।সরকারিভাবে সেই লটারির ফলাফল প্রকাশ করা হলে আমরা আপনাদের যত তাড়াতাড়ি সম্ভব জানিয়ে দেওয়ার চেষ্টা করব। যাতে আমাদের মূল্যবান দর্শনার্থীরা অতি সহজে সে ফলাফল দেখতে পারেন।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারির রেজাল্ট 2021 সবার আগে পাওয়ার জন্য আমাদের এই লিংকটি সরবরাহ করতে পারেন।
তাছাড়া ভর্তির বিষয়ে যদি আপনাদের কোন মতামত জানার থাকে, তবে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন, আমরা সেই কমেন্ট অনুসারে আপনাদেরকে যাবতীয় তথ্য প্রদান করতে সাহায্য করবো।

 

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button