উৎসব

বসন্ত বরণ উৎসব 2022; বাংলাদেশ-ভারত অন্যান্য দেশে পহেলা ফাল্গুন 2022

পহেলা ফাল্গুন বাংলাদেশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব । বাংলাদেশের ছয়টি ঋতু বিরাজমান । যেমন- গ্রীষ্ম ,বর্ষা,  শরৎ ,হেমন্ত, শীত ও বসন্ত । ফাল্গুন এবং  চৈত্র এদুটি মাস মিলে হয় বসন্তকাল । বাংলা ক্যালেন্ডার অনুযায়ী  ফাল্গুন মাসের 1 তারিখ বসন্ত বরণ উৎসব পালিত হয় ।

basanto baron utsob

 

গত কয়েক বছর আগে 13 ফেব্রুয়ারি পহেলা ফাল্গুন অর্থাৎ বসন্ত বরণ উৎসব  পালন করা হতো । কিন্তু, বর্তমানে বৈজ্ঞানিক ক্যালেন্ডার এর সাথে সামঞ্জস্য রেখে প্রতিবছর ইংরেজি ক্যালেন্ডার এর 14 ই ফেব্রুয়ারি বাংলাদেশ ভারত এবং অন্যান্য দেশে বসন্ত বরণ উৎসব পালিত  হবে ।

2021 সালে  14 ই ফেব্রুয়ারি বসন্ত বরণ উৎসব এবং বিশ্ব ভালোবাসা দিবস একই সাথে উদযাপিত  হচ্ছে । একদিকে বসন্ত এবং অন্যদিকে ভালোবাসা -দুটি মিলেই একত্রে 14 ফেব্রুয়ারি আরেকটি স্বর্গীয় সুখ বয়ে নিয়ে  এসেছে  ।বাঙ্গালীদের ঐতিহ্য হিসেবে বসন্ত বরণ উৎসব নানা কর্মকাণ্ডের মধ্য দিয়ে বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান  এ বসন্ত বরণ উৎসব পালিত হচ্ছে । সুতরাং, আপনি যদি বসন্তকে সাদরে গ্রহণ করার জন্য নিজেকে  সর্বোত্তম রূপে প্রস্তুত করতে চান, তবে আমাদের এই পেজটি ভালভাবে পড়ুন এবং আনন্দের সাগরে হাসতে থাকুন ।

বসন্ত বরণ উৎসব কবে?

 2021 সালে বসন্ত বরণ উৎসব বাংলা ক্যালেন্ডার অনুসারে  আজ 1 ফাল্গুন এবং ইংরেজি ক্যালেন্ডার অনুসারে 14 ই ফেব্রুয়ারি বৃহস্পতিবার পালিত হচ্ছে  । অনেকে আছেন, যারা বাংলা ক্যালেন্ডারের সঠিক  দিন তারিখ কম  খোঁজ করেন ।   বাঙালি জাতি যেহেতু ঐতিহ্যকে গুরুত্ব দেয়, সেহেতু বসন্ত বরণ বাঙ্গালীদের নিয়ে একটি মহান  উৎসব হিসেবে পালিত হয় ।

বসন্ত বরণ উৎসব কিভাবে পালন  করবেন?

 যেহেতু বসন্ত বরণ উৎসব বাঙালি ঐতিহ্যের উপর ভিত্তি করে পালন করা হয়,  সেহেতু এই  দিনে মেয়েরা বসন্তী কাপড় অর্থাৎ হলুদ রঙের কাপড় পড়ে  বসন্তকে সাদরে গ্রহণ করে  ।

basanto baron

আপনারা জানেন যে, বসন্তকাল কে কেন্দ্র করে, নানান রঙের গান যেমন আমরা শুনতে পাই,তেমনি অন্যদিকে প্রকৃতির অপরূপ রূপে সাজে এবং কোকিল তার  কন্ঠে মনের আনন্দে গান  গায় । সুতরাং,  ঐতিহ্যপূর্ণ এ দিনটিকে সুন্দর ভাবে সাজাতে বিভিন্ন  শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারি-বেসরকারি অফিস নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকে । 

এই দিনে বাঙালিরা একে অপরের আনন্দ ভাগাভাগি করে নেয় ,বিভিন্ন ধরনের গান নিত্য এবং অভিনয়ের মধ্য বসন্তের চিত্র ফুটিয়ে তুলতে বাঙালিতে কোনরূপ কার্পণ্য করেন না ।

ভ্যালেন্টাইন্স ডে এবং বসন্ত বরণ 2021

 আপনারা জানেন যে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে 2020 সালকে অনেকে দুর্ভাগা সাল বলে ।14 ই ফেব্রুয়ারি দিনটি বাঙ্গালীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন । কারণ, একদিকে করোনা ভাইরাসের টিকা,অন্যদিকে ভালোবাসা  দিবস এবং বসন্ত বরণ । টিভি, রেডিও, নিউজ পেপার এবং সর্বোপরি অনলাইন মিডিয়া এই মহান দিনটিকে পালন করার জন্য প্রস্তুত ।

সুতরাং ভ্যালেন্টাইন্স ডে এবং বসন্ত বরণ যেন আনন্দ  নামক কয়েনের এপিঠ-ওপিঠ।

Asad Pervez

আমি আসাদ পারভেজ । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button