শিক্ষা

এইচএসসি  শর্ট সিলেবাস 2022 পিডিএফ ডাউনলোড NCTB নতুন সিলেবাস

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড 2021 সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নতুন সিলেবাস প্রণয়ন করেছে। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক 2021 নতুন সিলেবাস অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আপনি যদি এইচএসসি 2021 সালের  নতুন সিলেবাস খোঁজ করে থাকেন, আপনি সঠিক জায়গায় এসেছেন।

আমরা এখানে 2021 সালের এইচএসসি শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত নতুন সিলেবাস সংযুক্ত করেছে। এখান থেকে যেকোন ভিজিটর পিডিএফ ফাইল আকারে সংকৃত সিলেবাস টি ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি পরীক্ষা  সম্পর্কে আলোচনা করা আছে।

hsc short syllabus pic

 এইচএসসি শট সিলেবাস কি?

বাংলাদেশ  শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক 2021 সালের পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত আকারে সিলেবাস প্রকাশ  করা হয়েছে। এই সিলেবাসে সংক্ষিপ্ত করা হয়েছে কারণ করোনাভাইরাস পরিস্থিতির কারণে অল্প সময়ের মধ্যে শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়া সম্ভব হবে না।

তাই বাংলাদেশের শিক্ষার কথা চিন্তা করে 2021 সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংকৃত সিলেবাস প্রকাশ করা হয়েছে। যাতে একজন শিক্ষার্থী অল্প সময়ের মধ্যে তাদের কোর্স সম্পন্ন করতে পারে।সুতরাং অন্তরালে কিছু কিছু টপিকস বাদ পড়লেও, গুরুত্বপূর্ণ টপিক বিশদভাবে পড়তেই হবে। এ শর্ট সিলেবাস এর আলোকে নিজেকে প্রস্তুত করতে হবে।

 এইচ এস সি নতুন সিলেবাস 2021

আপনি কি  এইচ এস সি নতুন সিলেবাস 2021 খোঁজ করছেন তবে, পেজটি আপনার জন্যই। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত সংক্ষিপ্ত নতুন সিলেবাস এখানে সংযুক্ত করেছে যাতে আমাদের গুরুত্বপূর্ণ ভিজিটরদের উপকারে আসে।

আপনি চাইলে এখান থেকে  এইচ এস সি নতুন সিলেবাস 2021 ডাউনলোড করে সংরক্ষণ করতে  পারেন। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এই নতুন সিলেবাস প্রণয়ন করা হয়েছে। 4 জানুয়ারি  2021 তারিখে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। 

এইচএসসি সিলেবাস 2021 পিডিএফ ডাউনলোড

এইচএসসি সিলেবাস 2021 এখানে উপলব্ধ। আমরা এখানে এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল আকারে যুক্ত করেছি। আপনি চাইলে সংক্ষিপ্ত নতুন সিলেবাস ডাউনলোড করতে পারেন।

আপনারা জানেন যে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে 2021 সালের এইচএসসি শিক্ষার্থীরা অনেক কম সময় পাবে। যার বিপরীতে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এইচএসসি সিলেবাস সংক্ষিপ্ত আকারে প্রকাশ করেছে। কত 17 ই মার্চ থেকে প্রতিটি স্কুল এবং কলেজ বন্ধ রয়েছে। অনলাইনে ক্লাসের সুযোগ থাকলেও শিক্ষার্থীরা সম্পূর্ণতা অর্জন করতে পারে নাই। তাই এই সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে 2021 সালের  এইচ এস সি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 এইচ এস সি  শর্ট সিলেবাস বিজ্ঞান বিভাগ

 আমরা এখানে এইচএসসি সিলেবাস বিজ্ঞান বিভাগ মানবিক বিভাগ এবং ব্যবসায়িক বিভাগ আলাদা আলাদাভাবে উপস্থাপন  করেছি । সাইন্স, আর্স এবং কমার্সের কিছু বাধ্যতামূলক সাবজেক্ট রয়েছে এবং কিছু আলাদা সাবজেক্ট রয়েছে। সাইন্স, আর্টস, কমার্স এর জন্য আমরা আলাদা আলাদাভাবে সে সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ আকারে প্রকাশ করেছে। সুতরাং পিডিএফ ফাইলটি পেতে সম্পূর্ণ কনটেন্টই  পড়ুন এবং আমাদের সাথেই থাকুন।

 এইচএসসি শর্ট সিলেবাস বিজ্ঞান বিভাগ পিডিএফ ডাউনলোড অল সাবজেক্ট

আপনারা জানেন যে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে এইচএসসি পরীক্ষা 2021 সংক্ষিপ্ত সিলেবাস এর উপর অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের কথা মাথায় রেখে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় সংক্ষিপ্ত সিলেবাস ইতিমধ্যে প্রকাশ করেছে।

বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীরা জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, উচ্চতর গণিত ইত্যাদি ছাড়াও সকল বিষয়ের পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। নিচে পিডিএফ আকারে ফাইলগুলো বিষয়ভিত্তিক  আকারে দেওয়া আছে। সুতরাং এইচএসসি সিলেবাস 2021 ডাউনলোড করুন এবং প্রস্তুতি শুরু করুন

 এইচএসসি সিলেবাস মানবিক বিভাগ পিডিএফ ডাউনলোড অল সাবজেক্ট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর অফিসিয়াল ওয়েবসাইট এইচএসসি সিলেবাস 2021 মানবিক শাখার জন্য প্রকাশ করেছে। আপনি যদি মানবিক শাখার একজন শিক্ষার্থী হয়ে থাকেন, তবে সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস আপনার সংগ্রহে রাখা প্রয়োজন।

তাই আমরা এখানে এইচএসসি সিলেবাস মানবিক বিভাগের জন্য বিষয়ভিত্তিক হবে সাজিয়েছি। পিডিএফ আকারে দেওয়া এইচএসসি সিলেবাস 2021 আপনারা সহজেই এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

এইচএসসি নতুন শর্ট সিলেবাস 2021 ব্যবসায় শিক্ষা

আপনি যদি ব্যবসায় শিক্ষা বিভাগের একজন শিক্ষার্থী হয়ে থাকেন, তবে আপনাকে এনসিটিবি কর্তৃক প্রকাশিত এইচ এস সি নতুন সিলেবাস 2021 সংরক্ষণ করতে হবে। আমরা এখানে বিজ্ঞান বিভাগ মানবিক বিভাগ সহ বিজনেস স্টাডিজ বিভাগের সকল বিষয় নতুন সিলেবাস পিডিএফ আকারে দিয়েছি।

আপনি চাইলে এখান থেকে ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন। নিচে প্রতিটি বিষয় পিডিএফ ফাইল ফরম্যাট এ দেওয়া রয়েছে। সুতরাং সংক্ষিপ্ত সিলেবাস টি ডাউনলোড করুন এবং  সর্বোচ্চ প্রস্তুতি  নিন।

এইচএসসি 2021 সকল বিষয়ের শর্ট সিলেবাস ডাউনলোড  লিংক

সামাজিক কাজ 1 ম পেপার

সামাজিক কাজ 2 য় পত্র

মাটি বিজ্ঞান 1 ম পেপার

মাটি বিজ্ঞান 2 য় পত্র

পরিসংখ্যান 1 ম পেপার

পরিসংখ্যান 2 য় পত্র

পদার্থবিজ্ঞান 1 ম পেপার

পদার্থবিজ্ঞানের ২ য় পত্র

লজিক 1 ম পেপার

লজিক ২ য় পত্র

ইসলাম শিকখা প্রথম পত্র

ইসলাম শিখা ২ য় পত্র

প্রোডাকশন ম্যানেজমেন্ট 1 ম পেপার

উত্পাদন পরিচালনা এবং বিপণন 2 য় পত্র

মনোবিজ্ঞান 1 ম পেপার

মনস্তত্ত্ব 2 য় পত্র

ফিনান্স, ব্যাংকিং এবং বীমা 1 ম পত্র

ফিনান্স এবং ব্যাংকিং ২ য় পত্র

সমাজবিজ্ঞান 1 ম পেপার

সমাজবিজ্ঞানের ২ য় পত্র

আইসিটি

অর্থনীতি 1 ম পেপার

অর্থনীতি 2 য় পত্র

ইতিহাস 1 ম পেপার

ইতিহাস ২ য় পত্র

ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি 1 ম পেপার

ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি ২ য় পত্র

হোম সায়েন্স 1 ম পেপার

হোম সায়েন্স 2 য় পত্র

নাগরিক 1 ম পেপার

নাগরিক 2 য় পত্র

আর্ট এবং টেক্সটাইল 1 ম পেপার

আর্ট এবং টেক্সটাইল 2 য় পত্র

অ্যাকাউন্টিং 1 ম পেপার

অ্যাকাউন্টিং 2 য় পত্র

ভূগোল 1 ম পেপার

ভূগোল দ্বিতীয় পত্র

খাদ্য এবং পুষ্টি 1 ম পেপার

খাদ্য ও পুষ্টি 2 য় পত্র

উচ্চতর গণিত 1 ম পেপার

উচ্চতর গণিত 2 য় পত্র

হোম ম্যানেজমেন্ট 1 ম পেপার

হোম ম্যানেজমেন্ট ২ য় পত্র

কৃষি 1 ম পত্র

কৃষি ২ য় পত্র

শিল্প ও কারুশিল্প 1 ম পেপার

শিল্প ও কারুশিল্প 2 য় পত্র

জীববিজ্ঞান 1 ম পত্র

জীববিজ্ঞান দ্বিতীয় পত্র

বাংলা ১ ম ও ২ য় পত্র

ইংরেজি 1 ম পেপার

ইংলিশ 2 য় পত্র

ব্যবসায় সংস্থা এবং এমজিটি 1 ম পেপার

ব্যবসায় সংস্থা এবং এমজিটি 2 য় পত্র

রসায়ন 1 ম পেপার

রসায়ন ২ য় পত্র

শিশু উন্নয়ন 1 ম পেপার

শিশু বিকাশ দ্বিতীয় পত্র

 

এস এস সি  সংক্ষিপ্ত নতুন সিলেবাস 2021 চেক করুন

Asad Pervez

আমি আসাদ পারভেজ । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button