শিক্ষা

আলিম নতুন শর্ট সিলেবাস 2021; All Subject PDF Download 

মাদ্রাসা শিক্ষা বোর্ড 2021 সালের আলিম পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করবে। আপনি যদি মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম শ্রেণীর একজন শিক্ষার্থী হয়ে থাকেন, তবে অফিশিয়াল ভাবে প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে নিজেকে প্রস্তুত করতে, নতুন সিলেবাস সংরক্ষণ করা প্রয়োজন।

আমরা এখানে আলিম নতুন সিলেবাস 2021 সকল বিষয়ের পিডিএফ ফাইল সংযুক্ত  করেছি । সংক্ষিপ্ত নতুন সিলেবাস টি ডাউনলোড করে সংরক্ষণ করতে  পারেন  ।

alim short syllabus pic

করোনাভাইরাস পরিস্থিতির কারণে শিক্ষার্থীদের কথা মাথায় রেখে অল্প সময়ের জন্য সংক্ষিপ্ত সিলেবাস, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড অফিশিয়াল ওয়েবসাইট প্রকাশ করা হয়ে থাকে।   আমরা এখানে সংক্ষিপ্ত সিলেবাসের ফাইল সংযুক্ত করেছি। আমাদের গুরুত্বপূর্ণ ভিজিটর অতি সহজে তা সংরক্ষণ করতে পারেন।

 শর্ট সিলেবাস কি?

পুরো বইয়ের অল্পকিছু টপিকস বাদ দিয়ে সংকৃত সিলেবাস প্রকাশ করা হয়েছে । আমরা জানি, কোন একটি টপিকস বাদ দিয়ে কোন বিষয়ে সম্পূর্ণ জ্ঞান অর্জন করা সম্ভব নয়।   যদিও বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।  তবে  প্রত্যেক শিক্ষার্থীকে সম্পূর্ণ বই ভালো করে বুঝতে হলে বিশদ ভাবে পড়তে হবে । 

যেহেতু করোনাভাইরাস পরিস্থিতি বাংলাদেশের জন্য হুমকি স্বরূপ,  সেহেতু, কম সময়ে প্রস্তুতির জন্য  সংক্ষিপ্ত সিলেবাস পরীক্ষার্থীদের উপকারে আসবে।

 আলিম নতুন সিলেবাস 2021

 বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড অফিশিয়াল ওয়েবসিতে আলিম নতুন সিলেবাস 2021 প্রকাশ করলে আমরা এই ওয়েবসাইটে সংযুক্ত করব।  17 মার্চ থেকে বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে । সুতরাং এই কম সময়ে ছাত্র-ছাত্রীদেরকে নতুন সিলেবাস এর আলোকে প্রস্তুতি নিতে হবে।

আপনি যদি মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম প্রথম এবং দ্বিতীয় বর্ষের একজন শিক্ষার্থী হয়ে থাকেন, তবে অবশ্যই আপনাকে সরকারি নির্দেশনা মোতাবেক পড়াশোনা চালিয়ে যেতে হবে।  তার জন্য নতুন সিলেবাস সংরক্ষণ করা জরুরি।  আমরা এখানে আলিম নতুন সিলেবাস 2021 সংযুক্ত করেছি। সুতরাং নতুন সিলেবাস পেতে সম্পূর্ণ পড়ুন এবং দিকনির্দেশনা সহ পড়াশোনা শুরু করুন।

 আলিম নতুন  শর্ট সিলেবাস 2021 পিডিএফ ডাউনলোড

আপনি কি নতুন সিলেবাস 2021 ডাউনলোড করে সংরক্ষণ করতে চান? তবে আপনি এই পেজ হতে এনসিটিবি কর্তৃক প্রকাশিত আলিম সিলেবাস 2021 পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন  ।আমরা এখানে আলিম নতুন সিলেবাস 2021 পিডিএফ ফাইল আকারে সংযুক্ত করতে সক্ষম হয়েছি।   আপনি চাইলে এখান থেকে সংক্ষিপ্ত সিলেবাসের পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন ।

 আলিম শর্ট সিলেবাস 2021 অল সাবজেক্ট

আলিম শিক্ষার্থীদের জন্য সিলেবাস 2021 এখানে উপলব্ধ  সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস নিচে দেওয়া আছে । যাতে করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে একজন শিক্ষার্থী নিজেকে সর্বোত্তম রূপে প্রস্তুত করতে সক্ষম হয়  । মাদ্রাসা শিক্ষা বোর্ড ইতিমধ্যে দাখিল সিলেবাস প্রকাশ করছে । আপনি চাইলে আলিম সিলেবাস 2021 এর সাথে দাখিল সিলেবাস ডাউনলোড করে নিতে পারেন ।

সাইন্স, আর্টস, কমার্স এর কতগুলো  কমন সাবজেক্ট রয়েছে এবং কিছু আলাদা  সাবজেক্ট রয়েছে । সবগুলোই আমরা এখানে বিভাগভিত্তিক আলাদা করে পিডিএফ ফাইল আকারে সংযুক্ত  করেছি । সুতরাং আলিম  সংক্ষিপ্ত নতুন সিলেবাস ডাউনলোড করতে আমাদের সঙ্গেই থাকুন ।

নিচে বিভাগ অনুসারে সকল বিষয়ের ওপর পিডিএফ ডাউনলোড লিনক দেওয়া হয়েছে । সুতরাং আলিম সংক্ষিপ্ত নতুন সিলেবাস 2021 ডাউনলোড করুন  এখনই।

আলিম শর্ট সিলেবাস 2021 অল সাবজেক্ট

Md Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button