দিবস

১৬ ডিসেম্বর বিজয় দিবসের শুভেচ্ছা এসএমএস, স্ট্যাটাস, ছন্দ এবং কবিতা ২০২১2

কোন জাতির গলায়-যখন বিজয়ের মালা পরে তখন সে জাতি অনুভূতি প্রকাশ করার জন্য কোন একটি দিনকে সিলেক্ট করে।  16 ই ডিসেম্বর বাংলাদেশের জন্মদিন।  বিজয় দিবসকে কেন্দ্র করে ইতোমধ্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ স্কুল কলেজ ইউনিভার্সিটি সার্বক্ষণিক প্রস্তুতি গ্রহণ করেছে।  বিভিন্ন নিউজপেপার  রেডিও, টিভি ইতিমধ্যে বিজয় দিবস সম্পর্কে আর্টিকেল লেখা শুরু করেছে।  বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে আমাদের  এই আর্টিকেল থাকছে বিজয় দিবসের এসএমএস,  বিজয় দিবসের কবিতা,  16 ই ডিসেম্বরের কবিতা এবং স্ট্যাটাস।

সুতরাং,  ইতিহাস নির্ভর ঐতিহ্যবাহী এই দিনটিকে জাতীয় ভাবে পালন করার জন্য আমরা এই আর্টিকেলটি কতগুলো ছবি ব্যানার এবং এসএমএসের মাধ্যমে সাজিয়েছি। যে কেউ আমাদের ওয়েবসাইট থেকে সেগুলোর ডাউনলোড করে বা কপি করে নিতে পারবেন।

১৯৭১ সালের 25 শে মার্চ কালো রাতে নৃশংস হত্যাকাণ্ডের মধ্য দিয়ে পূর্ব পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তান যুদ্ধে লিপ্ত হয়।  সংখ্যালঘু বাঙালিরা দিশেহারা হয়ে পড়ে।  তবুও বাঙালি জাতি কখনো মাথা নোয়াবার নয়।  দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অবশেষে ১৯৭১ সালের 16 ডিসেম্বর পশ্চিম পাকিস্তানের হাত থেকে পূর্ব পাকিস্তান অর্থাৎ বাংলাদেশ জয়লাভ করে।  নির্দিষ্ট ভূখন্ড, জনগণ, সরকার এবং সার্বভৌমত্ব এর সমন্বয়ে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে পৃথিবীর মানচিত্রে জায়গা করে নেয়।

যাই হোক, বাংলাদেশের ইতিহাস কমবেশি আমরা সকলেই জানি। এখন শুধু  জাতীয়ভাবে এবং ব্যক্তিগত পর্যায়ে বিজয় দিবস পালন করার জন্য নিচে কতগুলো স্ট্যাটাস এবং এসএমএস দিয়েছি যেগুলো বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে বিশ্ববাসীর কাছে বাংলাদেশের গৌরব এর মর্যাদা যে কেউ চাইলে তুলে ধরতে পারেন।

১৬ই ডিসেম্বরের শুভেচ্ছা-মহান বিজয় দিবস শুভেচ্ছা

বিজয়ের মাসে বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নানাবিধ ক্রীড়া প্রতিযোগিতা এবং আনন্দ উল্লাসের মধ্য দিয়ে 16 ডিসেম্বর পালিত হয়.  এই দিনে বাঙালি মেয়েরা এবং ছেলেরা লাল সবুজের আমাদের পোশাক পরিধান করে থাকেন । 16 ডিসেম্বর বাংলাদেশের সরকারি ছুটির দিন। বাংলাদেশের জন্ম নিয়ে বাংলাদেশকে উইশ করার জন্য নিজের অন্তরকে সেট করে তারা বিভিন্ন বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন ভালোবাসার মানুষ সহ প্রতিবেশীকে জানিয়ে দেওয়ার জন্য নিচে কতগুলো এসএমএস, ছন্দ, কবিতা ও গান সংগ্রহ করা হয়েছে।

সুতরাং, সবার আগে বিজয় দিবসের শুভেচ্ছা অনলাইনে এবং অফলাইনে পৌঁছে দিতে  নিচের কথাগুলো ব্যবহার করতে পারেন।  বিশ্ববাসীর কাছে বাংলাদেশের বিজয় দিবসের গান পরিবেশন করতে পারেন। এই দিনে নানা রঙের ছবি আঁকার পদ্ধতি বাঙালি জাতীয়তা প্রকাশ করতে আমাদের ওয়েবসাইট কতগুলো সামগ্রী দেওয়া হয়েছে যা আপনারা খোঁজ করছেন।

বিজয় দিবসের শুভেচ্ছা

বিজয় দিবস তখনই সার্থকতা লাভ করে যখন অনলাইনে এবং অফলাইনে বিজয় দিবসের শুভেচ্ছা বাণী একে অপরকে পাঠায়। অনেকেই বিজয় দিবসের বিভিন্ন প্রকারের ছবি প্রোফাইল পিকচার হিসেবে অথবা কভার ফটো হিসেবে ব্যবহার করে থাকেন।

নিচের এসএমএসগুলো এবং ফটো গুলোর মাধ্যমে আপনারা 16 ডিসেম্বরকে  স্বাগত জানাতে পারেন।  লাল সবুজের দেশে বিজয়ের পতাকা হাতে শতকোটি তরুণ প্রাণের উল্লাসে বিজয় দিবস উদযাপন করে থাকে।  সেই সকল মহাবীরের জন্য বিজয় দিবসের শুভেচ্ছা গুরুত্বপূর্ণ নয় কি?

  • প্রশ্নবিদ্ধ স্বাধীনতাকে উত্তরে মেলাবার আজই তো সময়, লক্ষ কন্ঠে সোনার বাংলায় খুঁজে পাই প্রাণের আস্বাদ। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  • আপনার সম্মান তখন বাড়বে। যখন বিদেশে গিয়ে আপনি নিজের দেশের সম্মান বাড়াতে পারবে। আর গর্বিতভাবে বলতে পারবেন, আমি বাংলাদেশী।
  • আপনার বা আপনার পরিবারের অসম্মানে আপনার যতটা কষ্ট হবে। তার চেয়ে অনেক বেশি কষ্ট এবং রাগ হবে আপনার দেশের অসম্মান হলে। তাই সর্বদা দেশকে সম্মান করুন এবং দেশের সম্মান রক্ষায় ব্রতী থাকুন। সবাইকে বিজয় দিবস উপলক্ষে লাল সবুজের শুভেচ্ছা।

victory day of bangladesh pic 1

মহান বিজয় দিবসের এসএমএস

স্বাধীনতার মূল নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজয় দিবস কে মাত্র চারটি বছর উদযাপন করতে পারলেও বাঙালি জাতি 16 ডিসেম্বর আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করবে। বিজয় দিবসের এসএমএস অনেকেই খোঁজ করে থাকেন তাদের জন্য নিচে কয়েকটি এসএমএস সরবরাহ করা হয়েছে।

যে কেউ চাইলে আমাদের সরবরাহ করে এসএমএস গুলো কপি করে ব্যবহার করার পাশাপাশি দেশাত্মবোধের জাগতিক চেতনা বিশ্বের দরবারে তুলে ধরতে পারবেন।

  1. তোমার মাঝেই স্বপ্নের শুরু, তোমার মাঝেই শেষ। তবুও ভাললাগা-ভালোবাসাময় তুমি, আমার বাংলাদেশ।
  2. ১৬ই ডিসেম্বর তুমি বাঙালির অহংকার। তুমি কোটি জনতার বিজয় নিশান, স্বাধীন বাংলার স্বাক্ষর।
  3. ১৬ই ডিসেম্বর, তুমি মহা বিজয়ের মহা উল্লাস। তুমি বিধবা মায়ের বন্দী শ্বাসের শান্তির নিঃশ্বাস।
  4. প্রথম বাংলাদেশ আমার, শেষ বাংলাদেশ। জীবন বাংলাদেশ আমার, মরণ বাংলাদেশ…।” সকলকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।
  5. সব ক’টা জানালা খুলে দাও না! আমি গাইবো, গাইবো বিজয়েরই গান। ওরা আসবে চুপি চুপি যারা এই দেশটাকে ভালোবেসে দিয়ে গেছে প্রাণ

victory day of bangladesh pic 2

মহান বিজয় দিবস ২০২১ পিকচার

মহান বিজয় দিবস ২০২১ সফল হোক সেই সকল মহাবীরের  জন্য যারা দেশকে এনে দিয়েছে স্বাধীনতা।  বিচিত্র মহান বিজয় দিবস কে সাজাতে আমরা কতগুলো পিকচার ছবি এবং ফটো সরবরাহ করেছি।বিজয় দিবসকে ফুলে ফুলে সাজাতে বাংলার মেয়েদের লাল সবুজের পতাকা হাতে দেখতে পাওয়া যায়। প্রকৃতির টানে গ্রাম বাংলা স্বাধীনতার অথবা বিজয়ের ছবি আমাদের চোখে  সীমাহীন আনন্দ দিয়ে যায়।

16th december pic sms 1

১৬ ই ডিসেম্বর বিজয় দিবসের উইশ

16 ই ডিসেম্বর কে কেন্দ্র করে বন্ধুবান্ধব এবং আত্মীয়-স্বজনদের উইশ করতে চাইলে নিচের উইশিং এসএমএসগুলো আপনি নির্বাচন করতে পারেন। দেশের প্রতি সম্মান রেখে যেকোনো একটি ছবি ডাউনলোড করে আপনি বিজয় দিবস উদযাপন করতে পারেন যদিও বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবমুখর পরিবেশে 16 ই ডিসেম্বর পালিত হয়ে থাকে।

আপনি যদি কাউকে উইশ করতে চান, তাহলে 16 ডিসেম্বর উপলক্ষে নিচের কথাগুলো আপনাকে ভীষণ ভাবে সহযোগিতা করবে। কাজেই,  সেগুলো ডাউনলোড করে বিজয় দিবস সার্থকতার অ্যালবামের সংযুক্ত করতে  উইশেস গুলো কপি করে নিতে পারেন।

16th december pic sms 5

বিজয় দিবসের শুভেচ্ছা ফেসবুক স্ট্যাটাস

বিজয় দিবস যেহেতু বাঙালি জাতিকে  মর্যাদাপূর্ণ করেছে তাই বাংলাদেশের প্রতিটি মানুষ এই দিনটিকে উৎসবের দিন হিসেবে পালন করে থাকে।  ঐতিহ্য এই দিনটাকে বিভিন্ন জন ফেসবুকে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করতে ভালোবাসে।  রাজনীতিবিদ থেকে শুরু করে স্কুল ছাত্র-ছাত্রীরাও ফেসবুকে একটি দেশের স্ট্যাটাস দিতে ভুলবেন না।

যাই হোক,  বিজয় দিবস সার্থকভাবে উদযাপন করার জন্য অথবা ফেসবুকে স্ট্যাটাস শেয়ার করার জন্য নিচের স্ট্যাটাস গুলোর মধ্য থেকে উত্তম স্ট্যাটাস এখনই নির্বাচন করে নিন।

16th december pic sms 4

১৬ ই ডিসেম্বর মেসেজ

আপনারা যারা 16 ই ডিসেম্বর মেসেজ করছেন তারা এখান থেকে সেই কাঙ্খিত মেসেজ গুলো কপি করে নিতে পারবেন।

bijay dibos pic 2

বিজয় দিবসের কবিতা

16 ডিসেম্বর বিজয় দিবসের কবিতা পড়লে দেশের প্রতি মমত্ববোধ বৃদ্ধি পায়।  দিনটিকে সঠিক ভাবে উদযাপন করার জন্য অনেকেই অনলাইনে 16 ডিসেম্বর কবিতা আবৃত্তি করতে খোঁজ করে থাকেন। নিজের কবিতা গুলো শ্লোক পিপাসু মানুষদের মনে অক্সিজেন  জোগাবে বলে আমরা বিশ্বাস করি।

চিত্তরঞ্জন সাহা চিতু

গল্প শুনি কত

যুদ্ধ যখন বাঁধলো দেশে

ছিলাম শিশুর মতো,

এখন আমি মায়ের মুখে

গল্প শুনি কতো।

মুক্তিসেনা যুদ্ধ করে

জীবন বাজি রেখে

শত্রুসেনা কাঁপতে থাকে

এদের সাহস দেখে।

মা তো বলে যুদ্ধ চলে

দীর্ঘ ন’মাস ধরে,

ডিসেম্বরের ঠিক ষোলতে

দেশটা স্বাধীন করে।

মায়ের মুখের গল্প শুনে

কত্তো ভালো লাগে,

মনের ভেতর যুদ্ধে যাওয়ার

ইচ্ছেটা আজ জাগে।

bijay dibos pic 1

 বিজয় দিবসের উক্তি

যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই তবে আমরা পেতাম খুঁজে স্বাধীনতা বিশ্ব পেত এক মহান নেতা-   এরূপ উক্তি বিজয়ের দিন কে সাফল্যমন্ডিত করে।  তাই বিভিন্ন কবি সাহিত্যিক বাংলাদেশের বিজয় দিবস সম্পর্কে কতগুলো গুরুত্বপূর্ণ উক্তি  দিয়েছেন।

বিজয় দিবসের উক্তি আপনারা নিচে থেকে দেখে নিতে পারবেন এবং প্রয়োজন হলে সেগুলো কপি করে বিভিন্ন সামাজিক মিডিয়া যেমন হোয়াটসঅ্যাপ টুইটার এবং ফেসবুকে শেয়ার করতে পারবেন।

  • এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম
    – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
  • আপনাদের সর্বস্ব দিয়ে দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যান। বাংলাদেশের মাটি থেকে সর্বশেষ পাকিস্তানি সৈন্যটিকে উত্খাত করা এবং চূড়ান্ত বিজয় অর্জনের আগ পর্যন্ত আপনাদের যুদ্ধ অব্যাহত থাকুক। – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

16th december pic sms 3

16th december pic 1

16th december pic sms 2

চিরসবুজ বাংলাদেশকে বিশ্বের দরবারে তুলে ধরার দিন হচ্ছে বিজয় দিবস।  বাঙালি জাতি এদিকে উৎসবমুখর হিসেবে পালন করে। যতদিন পৃথিবী থাকবে ততদিন লাল-সবুজের বাংলাদেশকে মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করবে। আপনি আমি কেউই তার বাইরে নয়।

Read Also >>

>> ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের ছবি, ওয়ালপেপার, স্ট্যাটাস, এসএমএস পিক HD Download

>> বিজয় দিবস ২০২১- বিজয় দিবসের ইতিহাস

>> বিজয় দিবসের উক্তি, শুভেচ্ছা স্ট্যাটাস এবং পিকচার ২০২১

>> মহান বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা,  ছবি, কবিতা ও বিজয়ের গান ২০২১

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close