উৎসব

লাইলাতুল কদর ২০২২: শবে কদরের শুভেচ্ছা, SMS, উক্তি এবং GIFs

করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউ এ পৃথিবী যখন স্থবির, ঠিক সেই সময়েই বান্দার সকল গুনাহ মাফ  পাওয়ার  জন্য মুসলিম সমাজের  শ্রেষ্ঠ ইভেন্ট লাইলাতুল কদর হাজির হয়েছে। সমগ্র মুসলিম উম্মাহর সর্বশ্রেষ্ঠ  ইবাদতের রজনী হচ্ছে লাইলাতুল কদর। লাইলাতুল কদরের রাতে ইবাদত 1000 মাসের ইবাদত সমান। লাইলাতুল কদরের রাতে ফেরেশতারা পৃথিবীতে নেমে আসে এবং আল্লাহর প্রিয় বান্দাদের উপাসনা পর্যবেক্ষণ করে।

পৃথিবীর সর্বশ্রেষ্ঠ দিকনির্দেশক পবিত্র গ্রন্থ আল কোরআন এর জন্মদিন হিসেবে লাইলাতুল কদর সকলের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ। রমজান মাসের নাজাতের অংশের  অর্থাৎ শেষ দশদিনের বেজোড় পাঁচ  রাতের যেকোনো দিন লাইলাতুল কদর পালন করা হয়।

লাইলাতুল কদর কখন?

বিভিন্ন প্রকার হাদিসে পাওয়া তথ্য অনুসারে প্রতিবছর বিশ্ব মুসলিম সমাজ রমজান মাসের 27 তারিখ লায়লাতুল কদর উদযাপন  করে। এই রাতে যত বেশি নফল নামাজ পড়া যায় ততবেশি সব কায়েম করা সম্ভব। নির্দিষ্ট কোন তারিখ হাদীসে পাওয়া যায় না। তবে একথা প্রমাণিত হয় যে- রমজান মাসের শেষ দশদিনের যেকোনো বিজোড় রাত (21, 23, 25, 27 এবং 29 রমজান)  লায়লাতুল কদর উদযাপিত হয়।

পবিত্র শবে কদরের শুভেচ্ছা

লাইলাতুল কদর  অর্থাৎ শবে কদরের রাত হচ্ছে এমন একটি গুরুত্বপূর্ণ রাত যেখানে মুমিন বান্দাদের ভাগ্য নির্ধারণ করা হয় ।এ রাতের মধ্যে আল্লাহকে খুশি করার জন্য প্রিয় বান্দারা সারারাত এবাদতে মশগুল থাকে। পবিত্র কোরআনের বাণী সকলের নিকট শেয়ার করলে যেমন  সওয়াব আছে তেমনি শবে  কদরের রাতের জন্য ইবাদত করার  দাওয়াত সকলের নিকট পৌঁছানো  দরকার আমাদের নয় কি?

সুতরাং,  হাজার বছরের শ্রেষ্ঠ পবিত্র মাহে রমজানের মধ্যে শবে কদরের রাত শ্রেষ্ঠ। এ রাতে আল্লাহকে খুশি করার জন্য  মুমিন বান্দারা সর্বোচ্চ চেষ্টা করে।  এই মহান সুযোগ পেয়ে নিশ্চয়ই আমরা বন্ধুবান্ধব আত্মীয়স্বজন এবং নিকটস্থ মুসলিম ব্যক্তিবর্গ কে বেশি বেশি ইবাদত করার জন্য দাওয়াত দিতে পারি। তাই নিচের কথাগুলো পবিত্র শবে কদরের শুভেচ্ছা দাওয়াত হতে পারে।

“আমি সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করি যে এই রাতটি সমস্ত মুসলমান এবং আমাদের হৃদয়ের ভূগোলের অধীনস্থদের জন্য অনেক কল্যাণ বয়ে আনবে। লায়লাতুল কদর মুবারক।”

“আল্লাহ দোয়া কবুল করবেন। আমি প্রার্থনা করি যে আপনার দোয়া কবুল হবে এবং দোয়া হবে। আমি কামনা করি যে এই রাতে তিনি যখন মানুষকে ক্ষমা করবেন, আপনি তাদের একজন হতে পারেন। লাইলাতুল কদর মুবারক।”

“এই রাতে আল্লাহর ইবাদত করা অন্যান্য দিনে একাধিকবার ইবাদত করার চেয়ে উত্তম। এটি এমন একটি দিন যেখানে আপনাকে আপনার হৃদয় খুলতে হবে এবং তাকে আপনার সমস্ত উদ্বেগের কথা বলতে হবে। আমি প্রার্থনা করি যে তিনি আপনার কথা মনোযোগ সহকারে শোনেন এবং সমস্ত প্রার্থনার উত্তর দেন।”

“এখানে শক্তির রাত আসে। এখানে সেই রাত আসবে যখন আল্লাহ আমাদের সাথে খাবার খাবেন। আমি আশা করি তিনি আপনার জন্য সেখানে থাকবেন। আমি কামনা করি আল্লাহ আপনার পরিবারকে হেফাজত করবেন এবং তাদের দীর্ঘ জীবনের যা আছে তা সবাইকে দেবেন। লাইলাতুল কদর মুবারক।”

লাইলাতুল কদরের শুভেচ্ছা

আমরা এখানে লাইলাতুল কদরের শুভেচ্ছা অথবা শবে কদরের শুভেচ্ছার নমুনা সংগ্রহ করেছি। আপনারা চাইলে সেখান থেকে পছন্দনীয় একটি স্টেটাস অথবা শুভেচ্ছাবার্তা  কপি করে  ফেসবুক, টুইটার এবং হোয়াটসঅ্যাপ এ  শেয়ার করতে পারেন। হাজার বছরের শ্রেষ্ঠ এই রাতকে যারা কাজে লাগাতে পারবে না তারা নিশ্চয়ই দুর্ভাগ্যবান। 

যাইহোক, আপনি যদি শবে কদরের সালাতের নিয়ম এবং শবে কদরের গুরুত্ব সকল বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন তাহলে নিশ্চয়ই আপনি উৎকৃষ্ট মানের  কাজে শামিল হলেন।  আপনারা যাতে অতি সহজেই ইউনিক এবং আকর্ষণীয়ভাবে লাইলাতুল কদরের শুভেচ্ছা জানাতে পারেন সেজন্য আমরা এখানে বিভিন্ন ছন্দ, উক্তি এবং স্ট্যাটাস দিয়েছি- যেগুলো 27 শে রমজান কে সাফল্যমন্ডিত করতে পারে।

“এই বিশেষ রাতে, আল্লাহ আমাদের নিয়তকে পরিশুদ্ধ করুন এবং আমাদেরকে আমাদের সময়ে গ্রহণযোগ্য করে তুলুন। তিনি কি আমাদেরকে নরকের আগুন থেকে মুক্তিপ্রাপ্তদের বইতে রাখতে পারেন? আমীন”

“আমি সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করি যে এই রাতটি সম্প্রদায়ের সমস্ত মুসলমান এবং আমাদের হৃদয়ের ভূগোলের অধীনস্থদের জন্য অনেক কল্যাণ বয়ে আনবে। লায়লাতুল কদর মুবারক।”

“ক্ষমতার রাত্রি এসেছে এবং এটি আমাদের জন্য মানবজাতির মঙ্গল করার আরেকটি সুযোগ। এমনকি বলা হয়েছে যে এই বিশেষ রাতে করা সমস্ত ভাল কাজগুলি সুন্দরভাবে পুরস্কৃত হবে। লাইলাতুল কদর মুবারক!”

“এ রাত বিশেষ, হাজার রাতের চেয়ে উত্তম। আসুন আমরা সবাই অনুতপ্ত হই এবং আমাদের সহমানবদের ভাল করার মাধ্যমে আশীর্বাদ চাই। আশীর্বাদ ও আনন্দে ভরপুর একটি রাত কাটুক।”

“আল্লাহ এই রাতে দোয়া কবুল করবেন। আমি প্রার্থনা করি যে আপনার দোয়া কবুল হবে এবং দোয়া হবে। আমি কামনা করি যে এই রাতে তিনি যখন মানুষকে ক্ষমা করবেন, আপনি তাদের একজন হতে পারেন। লাইলাতুল কদর মুবারক।”

“এই বিশেষ রাতে, আল্লাহ আমাদের নিয়ত শুদ্ধ করুন এবং আমাদের কবুল করুন। তিনি যেন আমাদের নরকের আগুন থেকে মুক্তিপ্রাপ্তদের বইতে রাখেন।”

শবে কদর উক্তি

“হজরত রাসূলুল্লাহ (সা.) বলেন, যদি কেউ লাইলাতুল কদর খুঁজতে চায় তবে সে যেন তা রমজনের শেষ দশ রাত্রিতে খোঁজ করে।” (মুসলিম, হাদিস নং : ৮২৩)। তাই ২১, ২৩, ২৫, ২৭, ২৯ রমজানের রাতগুলোকেই বেশি গুরুত্ব দিতে হবে।

“যদি সারা বছরের মধ্যে কদরের রাত হয়, তবে তা পাওয়ার জন্য আমি সারা বছর রাতের নামাজে দাঁড়িয়ে থাকতাম। তাহলে আপনি কি মনে করেন মাত্র দশ রাতের জন্য কি করা উচিত? – ইবনুল কাইয়িম বলেন:

“যদি কেউ এ বছরের লাইল তুল কদর মিস করে, সে এক হাজার মাসের ইবাদাত মিস করে! আর কে জানে এটাই হতে পারে শেষ রমজান!!” – (সূত্র অজানা)

“আয়েশা বর্ণনা করেছেন: রমজানের শেষ দশ দিন শুরু হওয়ার সাথে সাথে, নবী (সাঃ) তার কোমরের বেল্ট শক্ত করতেন (অর্থাৎ কঠোর পরিশ্রম করতেন) এবং সারা রাত নামাজ পড়তেন এবং তার পরিবারকে নামাজের জন্য জাগিয়ে রাখতেন।” [বুখারী]

আপনারা জানেন যে, এই লাইলাতুল কদরের রাতে  লাওহে মাহফুজ থেকে নবী হযরত মুহাম্মদ  এর মাধ্যমে পবিত্র কোরআনের সূরা আলাকের প্রথম পাঁচটি আয়াত নাযিল হয়। এভাবে বিভিন্ন প্রয়োজনে সমগ্র 23 বছরে আল কোরআন নাজিল হয়। শবে কদরের রাতে মহান সৃষ্টিকর্তা আল্লাহতালা বান্দাদের গণহারে ক্ষমা করে দেন। তাৎপর্যময় এই রাতে ইবাদতের মধ্য দিয়ে  তাই বান্দারা তাদের সকল গুনাহ থেকে পানাহ  চায়।

qadarmsg.jpg 2.jpg

সুতরাং, লাইলাতুল কদর সম্বন্ধে এত কিছু জানার পরে, আপনি নিশ্চয়ই এই রাতের গুরুত্ব উপলব্ধি করতে পারছেন। অনলাইন অথবা অফলাইনে আপনি যদি কাউকে উইশ করতে চান, তবে পুরো পোস্ট টি ভালভাবে পড়ুন এবং আপনার পছন্দমত মেসেজ এবং  কোটস নির্বাচন করে আপনার প্রিয় জনকে  প্রেরণ করুন।

qadarmsg.jpg 3.jpg.jpg

qadar msg 5pg

 তাই, এই বিজোড় রাত সমূহ  বেশি বেশি ইবাদত করা প্রয়োজন।

 হ্যাপি লাইলাতুল কদর  বেস্ট উইশেস/Status/ Text Messages 

qadar msg 6pg

আপনি কি শবে কদরের গুরুত্ব তুলে ধরতে আপনার কোন মুসলিম ভাই অথবা বোন কে উইশ করতে চান? তবে নিচের  এসএমএস গুলো কপি করে বিভিন্ন সামাজিক মিডিয়া যেমন- ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইনস্টাগ্রাম এ আপলোড করার পাশাপাশি টেক্সট এসএমএস হিসেবেও ব্যবহার করতে পারেন।

qadar font

হ্যাপি লাইলাতুল কদর 2022 মেসেজেস, কোটস এন্ড GIFs

qadarmsg.jpg 2.jpg

যেহেতু লাইলাতুল কদরের গুরুত্ব  লিখে শেষ করা যাবে না তাই,  এই গুরুত্বপূর্ণ রজনীতে রাত জেগে ইবাদত কায়েম করার মতো ভালো কাজ আর হয় না।

gifs

ঈদুল ফিতর এনিমেটেড গিফ 2022

qadar msg 5pg

সর্বশেষ আমরা আশা করছি যে, শবে কদরের এই রজনীতে আপনি আপনার পরিবার  এবং বন্ধু-বান্ধব সহ অশেষ সওয়াব হাসিল  করার এই সুযোগ হাতছাড়া করবেন না।

শবে কদরের রাত কেন এত গুরুত্বপূর্ণ?

রমজান মাসের শবে কদরের রাত শুক্রবার সূরা আলাকের প্রথম পাঁচটি আয়াত দিয়ে আল্লাহতালা পৃথিবীর মহা পবিত্র গ্রন্থ আল কোরআনের গুরুত্বপূর্ণ  ওহী হযরত মুহাম্মদ (সা:)  মাধ্যমে নাযিল করেন.  মুমিনদের জন্য  দিকনির্দেশনাকারি  আল কোরআন যেহেতু রমজান মাসে প্রথম নাজিল হয়েছে তাই সকল মুসলিম উম্মাহর জন্য লাইলাতুল কদরের রাত্রি অনেক গুরুত্বপূর্ণ. এছাড়াও যাদের হায়াত কম তারা এই রাতের ইবাদতের মধ্য দিয়ে তাদের  স্বল্প জীবনের আমলনামা বৃদ্ধি করতে পারে.

qadar font 1

মহান আল্লাহতালা তার প্রিয় বান্দাদের জন্য লাইলাতুল কদরের মাধ্যমে যে সকল অফার মুমিনদেরকে দিয়েছেন তা নিশ্চয়ই মুসলিমদের জন্য রহমত স্বরূপ.  এখন আমরা শবে কদরের রাত অর্থাৎ লাইলাতুল কদরের মাধ্যমে বরাদ্দকৃত আমলনামা সমূহ উল্লেখ করব-

  • লাইলাতুল কদরের রাত্রি হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ
  •  এ রাতে ফেরেশতারা প্রথম আসমানে চলে আসে
  • এ রাতে  মুসলিমদের ভাগ্য নির্ধারণ করা হয়.
  • এ রাতে  বান্দার অতীতের সকল গুনাহ মাফ করে দেওয়া হয়.

শবে কদরের এমন গুরুত্বপূর্ণ রাত যেহেতু বছরে একবার পাওয়ার সুযোগ হয় তাই আমাদের সকলের উচিত রমজান মাসের শেষ দশদিনের বেজোড় রাত সমূহ বেশি বেশি ইবাদত করা.  27 শে রমজান শবে কদর হবে তার যেহেতু কোনো লিখিত দলিল নেই. তাই, 23, 25, 27, 29  রোজায় বেশি বেশি ইবাদত করা. 

অগ্রিম ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close