উৎসব

রমজান মাসের ক্যালেন্ডার 2022: সেহরি ও ইফতারের সময়সুচি বাংলাদেশ

সমগ্র মুসলিম উম্মার জন্য রমজান মাস রহমতের মাস, মাগফিরাতের মাস এবং নাজাতের মাস । 2022 সালের রমজান মাসের ক্যালেন্ডার সেহরি ও ইফতারের সময়সূচি এখানে দেয়া আছে ।  আপনি  আপনি চাইলে তা ডাউনলোড করে সংরক্ষণ করতে পারেন।  রমজান মাসের ফজিলত অনেক ।  পবিত্র কুরআন নাযিলের মাস হচ্ছে এই রমজান মাস। মানব জীবনের পথপ্রদর্শক আল-কোরআনের জন্মের মাসে  আল্লাহতালা  অনেক নিয়ামত এবং সুযোগ-সুবিধা দান করেছেন ।

সুতরাং আপনি যদি রমজান মাসের জন্য রোজার সিয়াম সাধনার নিয়ত করে থাকেন, তবে আপনার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি জানা জরুরী ।   কাজেই আপনি এখান থেকে বাংলাদেশ সময় এর সেই ক্যালেন্ডার ডাউনলোড করে সংরক্ষণ করুন এবং তারপরে পুরো মাসের পরিকল্পনা সেটাপ করুন ।

সিয়াম বা রোজা কি?

আল্লাহতালা নিজেই রোজাদার ব্যক্তি কে  সওয়াব দান করবেন  ।  সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার এবং  পাপ কাজ থেকে বিরত থাকার নামই হচ্ছে সিয়াম বা রোজা ।  সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত বান্দার না খেয়ে থাকার ফজিলত অনেক বেশি গুরুত্বপূর্ণ । সকল ধনী-গরীব মানুষের জন্য সিয়াম সাধনা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।  তাই সরাসরি আল্লাহর কাছ থেকে হেদায়েত লাভের আশায়  সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত অর্থাৎ ফজর হতে মাগরিব পর্যন্ত উপবাস থাকার নাম রোজা ।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ (হিজরি ১৪৪৩)

রমজান ক্যালেন্ডার ২০২২ অর্থাৎ হিজরী সালে ১৪৪৩ সালের ক্যালেন্ডার এখানে দেওয়া রয়েছে ।   সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত ইবাদতের শামিল হিসেবে আপনার নিকট সিয়াম   বা রোজা  এসে হাজির হয়েছে ।   বিভিন্ন অসুস্থ ব্যক্তি সিয়াম সাধনার মধ্য দিয়ে সুস্থ হতে পারেন ।  অনেকে বলে রোজা রাখলে শরীর শুকায়, আমরা পার্সোনালি বলি যে রোজা রাখলে শরীর স্বাস্থ্য মন ভালো থাকে । 2022 সালের 3 ই এপ্রিল থেকে রমজান মাস শুরু হবে । এটি সাধারণত 29 দিনে অথবা কোনো কোনো ক্ষেত্রে 29 দিন পর্যন্ত হয়ে থাকে  সুতরাং ক্যালেন্ডার টি ডাউনলোড করে সংরক্ষনে রাখুন এবং যাবতীয় দিকনির্দেশনা পেতে আমাদের সঙ্গেই থাকুন ।

রমজানের ক্যালেন্ডার ২০২২-বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন হতে রমজান মাসের ক্যালেন্ডার 2022 প্রকাশ করা হয়েছে ।  যেহেতু রমজান মাসে চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই এখানে ফিক্সট করে কোন ডেট উপলব্ধ হয়নি ।  তবে সম্ভাব্য তারিখ সেহরি এবং সময়সূচী এখানে উল্লেখ করা হয়েছে । আপনি চাইলে সে অফিশিয়াল ক্যালেন্ডার এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন ।

ramadan calendar 2022

সেহরি ও ইফতারের সময়সুচি বাংলাদেশ

নির্দিষ্ট সময়ে গ্রহণ করে এবং নির্দিষ্ট সময়ে ইফতার করে পূর্ণাঙ্গ সিয়াম সাধনা করতে হয় ।  সিয়াম সাধনার জন্য একটি নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া থাকে ।  আপনি যদি আসরের আজানের সময় ইফতার করেন এবং সকালবেলা সেহরি গ্রহণ করেন তাহলে সিয়াম সাধনা হয় না ।  সুতরাং সেহরি ও ইফতারের সময় জানা বাধ্যতামূলক । আমরা এখানে উপরোক্ত ক্যালেন্ডারে মাধ্যমে সেহরি ও ইফতারের সময় সংগ্রহ করে সংযুক্ত করেছি ।  আপনি চাইলে তা সংরক্ষণ করতে পারেন ।

বিশ্বব্যাপী সিয়াম সাধনার এই মাসটি সকলের কাছে জান্নাতের বাগিচা স্বরূপ  ।সুতরাং শারীরিক, পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক সকল ধরনের দুনিয়াদারীর সমস্যা বাকি রেখে সিয়াম সাধনায় মনোনিবেশ করা দরকার ।

Romjaner Calendar 2022

রমজান ক্যালেন্ডার 2022 এখানে উল্লেখ করা রয়েছে । এ ক্যালেন্ডার অনুসারে 2022 সালের প্রথম রোজা অনুষ্ঠিত হবে- 2/3 এপ্রিল এবং রোজা  এক মাস পর্যন্ত চলবে  ।  সমগ্র মুসলিম উম্মাহর আনন্দের মাস হচ্ছে রমজান মাস ।

সেহরি ও ইফতারের দোয়া

rozar doya

rozar doya 2

lilatul kador

জেলা ভিত্তিক সেহরি ও ইফতারের সময়সূচি 2022 বাংলাদেশ

চাঁপাই নবাবগঞ্জ জেলা রমজান ক্যালেন্ডার 2022

ছাতক উপজেলা রমজান ক্যালেন্ডার 2022

চট্টগ্রাম রমজান ক্যালেন্ডার 2022

চুয়াডাঙ্গা জেলা রমজান ক্যালেন্ডার 2022

কুমিল্লা রমজান ক্যালেন্ডার 2022

কক্সবাজার রমজান ক্যালেন্ডার 2022

রমজান ক্যালেন্ডার 2022 Dhaka

দিনাজপুর জেলা রমজান ক্যালেন্ডার 2022

ফরিদপুর রমজান ক্যালেন্ডার 2022

ফেনী রমজান ক্যালেন্ডার 2022

ফুলবাড়িয়া উপজেলা রমজান ক্যালেন্ডার 2022

গাজীপুর রমজান ক্যালেন্ডার 2022

গোপালগঞ্জ জেলা রমজান ক্যালেন্ডার 2022

যশোর রমজান ক্যালেন্ডার 2022

ঝিনাইদহ জেলা রমজান ক্যালেন্ডার 2022

জয়পুরহাট জেলা রমজান ক্যালেন্ডার 2022

খুলনা রমজান ক্যালেন্ডার 2022

কুষ্টিয়া রমজান ক্যালেন্ডার 2022

লাকসাম উপজেলা রমজান ক্যালেন্ডার 2022

লক্ষ্মীপুর জেলা রমজান ক্যালেন্ডার 2022

মাগুরা জেলা রমজান ক্যালেন্ডার 2022

মেহেরপুর জেলা রমজান ক্যালেন্ডার 2022

মৌলভী বাজার জেলা রমজান ক্যালেন্ডার 2022

মুক্তগাছ রমজান ক্যালেন্ডার 2022

ময়মনসিংহ রমজান ক্যালেন্ডার 2022

আপনার জন্য রমজানের সেরা আর্টিকেল-

#পবিত্র রমজানের ফেসবুকে স্ট্যাটাস

#পবিত্র রমজান মোবারক শুভেচ্ছা ছবি

#মাহে রমজানের ওয়ালপেপার, ব্যানার, এবং কভার ফটো

#৪৫+  হ্যাপি রমজানুল কারিম উক্তি

#রোজার ফজিলত-  সিয়াম সাধনার জন্য যা জানা জরুরি

#সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২  বাংলাদেশ

#হ্যাপি রমজানুল কারিম এনিমেশন GIFs

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close