উৎসব

পবিত্র রমজানের উক্তি, স্ট্যাটাস ২০২২। হ্যাপি রমজান মোবারক কোটেশন

পবিত্র রমজানের উক্তি, স্ট্যাটাস ২০২২। হ্যাপি রমজান মোবারক কোটেশন এখানে দেয়া আছে। রমজান মাস সকল মুসলিম উম্মাহর জন্য একটি গুরুত্বপূর্ণ ইবাদতের মাস । এ মাসটি তিনটি ভাগে বিভক্ত হয়।  প্রথম দশদিন  রহমতের, দ্বিতীয় 10 দিন মাগফেরাতের এবং শেষ 9 অথবা 10 দিন নাজাতের।  আল্লাহ তা’আলা পবিত্র কোরআন শরীফে সিয়াম পালনকারী ব্যক্তিদের নানাবিধ সম্মান এবং  সওয়াব দেওয়ার ঘোষণা দিয়েছেন।  আল্লাহতালা নিজের দানকারী ব্যক্তিদের হাতে পুরস্কার তুলে দেবেন। এরচেয়ে মহৎ আর কি হতে পারে?  পৃথিবীর শ্রেষ্ঠ গ্রন্থ আল কোরআন এর জন্মের মাসে, সমগ্র মুসলিম উম্মাহ একটি মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত অনাহারে কাটিয়ে থাকে।

সুতরাং এই মহা পবিত্র রমজান মাস সম্পর্কে বিভিন্ন গুণীজন বিভিন্ন বাণীর দাঁড়া রমজান মাসকে তুলে ধরেছেন।  রমজান  মাসের সেই সকল গুরুত্বপূর্ণ কোটস আমরা এখানে সরবরাহ করেছি।  আপনি চাইলে তা দেখতে পারেন এবং প্রয়োজনে অন্যকে টেক্সট হিসেবে  পাঠাতে পারেন।  কারণ আল্লাহতালার রমজানের খবর জানিয়ে দেওয়ার বিষয়ে অসংখ্য সওয়াব রেখেছেন।

2022 সালের রমজান কবে?

2022 সালের রমজান মাস অর্থাৎ প্রথম রোজা 2 অথবা 3 এপ্রিল বাংলাদেশে অনুষ্ঠিত হবে। আপনি যদি 2022 সালের রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি সংরক্ষণ করতে চান, তবে আমাদের অন্য একটি নিবন্ধ দেখতে পারেন।

ramadan pic 2

পবিত্র রমজানের উক্তি/ স্ট্যাটাস

রমজান মাসের বিভিন্ন  কোটস আমরা এখানে সরবরাহ করেছি।  আপনি চাইলে তা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়-  যেমন ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, ভাইবার ,মেসেঞ্জার এবং অন্যান্য প্লাটফর্মে শেয়ার করতে পারেন।  সকল মাসে রমজান মাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস।  সুতরাং,  নিজেকে সিয়াম সাধনার জন্য প্রস্তুত করুন এবং নিম্নোক্ত কোর্সগুলো কপি এবং পেস্ট করে অন্যকে জানিয়ে দেওয়ার ব্যবস্থা করুন।

    1. মহানবী (সা।) বলেছেন, রমজানের শেষ দশ দিনের বিজোড় রাতে কদরের রাত সন্ধান করুন
    2. আদমের পুত্রের প্রতিটি ক্রিয়াকলাপ বহুগুণ পুরষ্কার প্রদান করা হয়, প্রতিটি নেক আমল তার জন্য তার মতো সাতগুণ বার হয়। আল্লাহ পরাক্রমশালী বলেছেন, ‘রোযা ব্যতীত, তা আমার জন্য এবং আমি তার প্রতিদান দেব, সে আমার জন্য তার আকাঙ্ক্ষা এবং খাবার ছেড়ে দেয়।’ রোযাদারের জন্য দু’বার আনন্দ হয়; এমন সময় যখন সে তার পালনকর্তার সাথে সাক্ষাত করে যখন উপবাস এবং আনন্দের সময় ভঙ্গ করে এবং রোযাদারের মুখ থেকে যে গন্ধ আসে তা আল্লাহর কাছে কস্তুরীর গন্ধ অপেক্ষা উত্তম। ” [ইমাম বুখারী]
    3. রমজান নিয়ামতের মাস। আল্লাহ তায়ালা মুসলমানদের এই পবিত্র রামদানে দোয়া করেন।
    4. `আবদুল্লাহ ইবনে আমর বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:“ কিয়ামতের দিন আল্লাহর বান্দার জন্য রোজা ও কুরআন দু’জন সুপারিশকারী। রোজা বলবে: ‘হে প্রভু, আমি তাকে দিনের বেলা খাবার ও আকাঙ্ক্ষা থেকে বিরত রেখেছিলাম। আমাকে তার জন্য সুপারিশ করুন। ‘ কুরআন বলবে: ‘আমি তাকে রাতে ঘুমাতে বাধা দিলাম। আমাকে তার জন্য সুপারিশ করুন। ‘ এবং তাদের সুপারিশ গ্রহণ করা হবে। ” [ইমাম আহমদ]
    5. “ এই রমজানকে আপনার জীবনের টার্নিং পয়েন্ট করুন। এই বিশ্বের ছলচাতুরী থেকে মুক্ত হন এবং EEMAN এর মাধুর্যে জড়িয়ে পড়ুন।
    6. “যে অন্য রোযাদারকে ইফতার করে সে রোযাদারের পুরষ্কার থেকে বিরত না হয়ে রোযাদারের সমান পুরষ্কার অর্জন করবে” (নিশাই ও তিরমিযী)
    7. হে আল্লাহ, আমাদের রামদানের সাক্ষী হওয়ার সুযোগ দিন, এর থেকে উপকার করুন, আপনার দয়া লাভের জন্য এটি ব্যবহার করুন এবং আগুন থেকে মুক্তি দিন।
    8. অনুরোধ করুন “তিনটি প্রার্থনা একটি পিতার প্রার্থনা, একটি রোযাদার ব্যক্তির প্রার্থনা এবং একজন ভ্রমণকারীের প্রার্থনা প্রত্যাখ্যান করা হয় না।” (আল-বৈহাকী বর্ণনা করেছেন)
    9. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “এখানে তিনজন জবাব দেওয়া হয়েছে: রোযাদারের দু’আ ‘, নিপীড়িত ও দু’আর দু’আ’ ‘ভ্রমণকারী।
    10. হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:
      “ রোজা ভাঙার সময় যা কিছু প্রার্থনা করা হয় তা মঞ্জুর হয় এবং কখনই অস্বীকার করা হয় না। ”

ramadan pic 1

রোজা রাখার উপকারিতা

অনেকে মনে করেন উপবাস থাকলে শরীরের নানাবিধ ক্ষতি হয় । কিন্তু, মহা পবিত্র আল কোরআন বলছে রোজা রাখলে শরীরের নানান উপকারিতা সাধিত হয় । আমরা নিচে রোজা রাখার উপকারিতা সম্পর্কে আলোচনা করেছি  আপনি চাইলে তা দেখে নিতে পারেন।

  • আপনাকে আসক্তিগুলিকে হারাতে সহায়তা করতে পারে।
  • এটি পাচনতন্ত্রকে বিশ্রাম দেয়।
  • স্বাস্থ্যকর ডায়েট শুরু করার এটি দুর্দান্ত উপায়।
  • ইনসুলিন সংবেদনশীলতা স্বাভাবিক করে তোলে।
  • ডিটক্সিফিকেশন প্রক্রিয়া প্রচার করে।
  • আপনার ক্ষুধার মাত্রা হ্রাস করতে পারে
  • এটি চোখকে সাদা করে এবং বর্ণ পরিষ্কার করে।
  • এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে।
  • উচ্চ রক্তচাপ কমাতে পারে।

সৃষ্টি জগতের মালিক মহান আল্লাহতালা রোজাদার ব্যক্তি দের কে জান্নাতি রাইয়ান নামক দরজা দিয়ে প্রবেশ করাবেন। আর সেখানে রোজাদের ব্যক্তিদের  পিপাসা চিরতরে মিটে যাবে। আল্লাহতালার অশেষ  রহমত এবং বান্দার দৃঢ় মনোবল শক্তিশালী করার  মাস হচ্ছে পবিত্র রমজান মাস। দীর্ঘ একমাস সিয়াম সাধনা করে আল্লাহর কাছে বিভিন্ন অফার গ্রহণ করার অভিমত ব্যক্ত করে এবং সকলের সুস্বাস্থ্য কামনা করি। পবিত্র রমজান মাস উপলক্ষে আর্টিকেলটি ভালো লাগলে ভালো বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ!

আপনার জন্য রমজানের সেরা আর্টিকেল-

#পবিত্র রমজানের ফেসবুকে স্ট্যাটাস

#পবিত্র রমজান মোবারক শুভেচ্ছা ছবি

#মাহে রমজানের ওয়ালপেপার, ব্যানার, এবং কভার ফটো

#৪৫+  হ্যাপি রমজানুল কারিম উক্তি

#রোজার ফজিলত-  সিয়াম সাধনার জন্য যা জানা জরুরি

#সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২  বাংলাদেশ

#হ্যাপি রমজানুল কারিম এনিমেশন GIFs

পবিত্র রমজানের শুভেচ্ছা sms

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close