স্বাস্থ্য

মেডিকেল [এমবিবিএস ]ভর্তি বিজ্ঞপ্তি 2020-21

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি 2021 প্রকাশিত হয়েছে । ইতোমধ্যেই সরকারি মেডিকেল কলেজ সমূহে ভর্তির বিজ্ঞপ্তি 2021 এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে ।  সেই ভর্তি বিজ্ঞপ্তি এখানে দেওয়া  আছে । আপনার চাইলে সেই মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি বের করে এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন ।

 আপনারা জানেন যে, 2020 সালের  এইচএসসি পরীক্ষা  এর ফলাফল   অটো  পাশের ভিত্তিতে প্রদান করা হয়েছে ।   যারা মেডিকেল ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করতে ইচ্ছুক, তারা মেডিকেল ভর্তির যাবতীয় তথ্য সংগ্রহ করতে পারবেন । সম্পূর্ণ মেধার ভিত্তিতে 2021 সালের মেডিকেল ভর্তি পরীক্ষা মূল্যায়ন করা হবে । এইচ এস সি পরীক্ষা অটো পাস যেমন আনন্দ নিয়ে এসেছিল, কিন্তু মেডিকেল ভর্তি পরীক্ষা প্রকৃত মেধা বিকাশ থেকে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে ।

 মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি 2020-21 ডাউনলোড করে আপনারা সেই অনুযায়ী পড়াশোনা শুরু করতে পারেন  । দীর্ঘদিন যাবত  মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তির  জন্য  যারা অপেক্ষা করছেন ,তাদের জন্য এই পেজটি সহায়ক হবে ।আমরা এখানে মেডিকেল কলেজের এডমিশন এর বিষয়ে দিকনির্দেশনা দিয়ে থাকি । সুতরাং মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি এবং প্রয়োজনীয় অন্যান্য  টিপস পেতে সম্পূর্ণ  নিবন্ধ টি   পড়ুন এবং আমাদের সঙ্গেই থাকুন ।

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি 2020-21 

আপনি যদি মেডিকেল কলেজে ভর্তির জন্য নিজেকে মনোনিবেশ করেন এবং অনলাইনে মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি সংরক্ষণ করার জন্য খোঁজ করে থাকেন, তবে আপনি সঠিক জায়গায় এসেছেন । আমরা এখানে সরকারি ওয়েবসাইট dghs.gov.bdহতে  এই  সার্কুলার টি সংগ্রহ করেছি ।এখান থেকে  থেকে তা আপনারা ডাউনলোড করে নিতে পারবেন ।

বাংলাদেশের সকল সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজসমুহ এমবিবিএস  প্রথম বর্ষ পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে  ।আপনি যদি মেডিকেল কলেজের একজন শিক্ষার্থী হওয়ার এবং নিজেকে ডাক্তারি পেশায় নিযুক্ত করার জন্য মনোনিবেশ করেন, তাহলে বিজ্ঞপ্তি টি  সংরক্ষণ করা জরুরী । সুতরাং বিজ্ঞপ্তিটি ডাউনলোড  করুন এবং নির্ধারণকৃত এসএসসি এবং এইচএসসি  মিলে মোট জিপিএ 9  দিয়ে আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে ।

মেডিকেল ভর্তি পরীক্ষার সময়সূচি- 2021

Dates & Times
  • আবেদন শুরু: ১১ ফেব্রুয়ারী ২০২১
  • আবেদন শেষ: ০১ মার্চ ২০২১
  • ভর্তি পরিক্ষার ফি: ১০০০ টাকা
  • ভর্তি পরিক্ষার তারিখ: ০২ এপ্রিল ২০২১
  • প্রবেশপত্র ডাউনেলোডের শেষ তারিখ: ২০ মার্চ ২০২১
  • ফলাফল প্রকাশের তারিখ: 
  • অফিশিয়াল ওয়েবসাইট: dghs.gov.bd

মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার যোগ্যতা

  •  2017 থেকে 2020 সালে এইচএসসি বিজ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার জন্য পরীক্ষা দিতে পারবেন । 
  • এসএসসি এবং এইচএসসি মিলিয়ে কমপক্ষে মোট জিপিএ 9 থাকতে হবে,  তবে ক্ষুদ্রনীগোষ্ঠী এবং উপজাতীয়দের ক্ষেত্রে মোট জিপিএ 8  হতে হবে ।  তবে, এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০-এর কম হলে আবেদনের যােগ্য হবেন না ।
  • সকলের জন্যে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন 2021

 মানবন্টন একজন শিক্ষার্থীকে  প্রকৃতরূপে প্রস্তুত হতে সহায়তা করে,প্রতিবারের ন্যায় এবারও 100 টি এম সি কিউ 100 নম্বরের জন্য থাকবে যার 1 ঘণ্টা সময় বরাদ্দ   থাকে । 

বিষয়ের নাম নম্বর
জীববিজ্ঞান ৩০
রসায়ন ২৫
পদার্থ ২০
ইংরেজি ১৫
বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি
আন্তর্জাতিক বিষয়াবলী
মোট নম্বর ১০০

গুরুত্বপূর্ণ তথ্য

  1. লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য 0.25 নম্বর কাটা হয় । 
  2. মোট 300 নম্বরের মূল্যায়ন করা হয়,  লিখিত  পরীক্ষা = 100, এসএসসি=15*5=75 এবং এইচএসসি=25*5= 125, সর্বমোট=100+75+125=300
  3.  লিখিত পরীক্ষায় পাশ নম্বর ন্যূনতম 40
  4. শুধুমাত্র পাশকৃত শিক্ষার্থীদের মেধা তালিকা প্রকাশ করা হয় । 

2021 সালের মেডিকেল ভর্তি পরীক্ষার সার্কুলার

medical circuller

medical circuller 2

medical circuller 3

medical circuller 4

medical circuller 5

এছাড়াও মেডিকেল কলেজের অন্যান্য তথ্য পেতে আমাদের সঙ্গে থাকুন এবং  প্রয়োজনে আমাদের ওয়েবসাইটের লিঙ্ক  বুকমার্ক করতে পারেন।

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close