সমস্যা এবং সমাধান

বিকাশে বিদেশে টাকা পাঠানো ও টাকা আনার নিয়ম ও উপায়

বিকাশ বাংলাদেশের ব্র্যাক ব্যাংকের অন্যতম বিশ্বস্ত প্রতিষ্ঠান এবং সহজ লেনদেনের মাধ্যমে। আপনি যদি বিকাশের মাধ্যমে বা বিকাশ অ্যাপস এর মাধ্যমে বিদেশ থেকে টাকা বাংলাদেশ অথবা বাংলাদেশ থেকেই টাকা বিদেশে পাঠাতে চান,  তাহলে এই আর্টিকেলটি আপনাকে সঠিক পথ দেখাতে যাচ্ছে।  কতগুলো প্রয়োজনীয় স্টেপ মেনে আপনি অতি সহজেই বিদেশে টাকা  পাঠাতে এবং আনতে পারবেন।

সুতরাং,  কথা না বাড়িয়ে চলুন তাহলে বিকাশের মাধ্যমে কিভাবে বিদেশ থেকে টাকা আনা যায় এবং কিভাবে বিকাশের মাধ্যমে সহজেই বিদেশে টাকা পাঠানো যায় সেই প্রক্রিয়া সম্পর্কে জেনে আসি।

বিদেশে বিকাশে টাকা আদান-প্রদান প্রক্রিয়া 

আপনি হয়তো জেনে থাকবেন যে বর্তমানে তিনটি প্রক্রিয়ার মাধ্যমে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো এবং আনা যায়। প্রক্রিয়া তিনটি হলো-

  1. বিদেশী ব্যাংক
  2. মানি ট্রান্সফার অর্গানাইজেশন (এমটিও) এবং 
  3. মানি এক্সচেঞ্জ

আপনি জেনে খুশি হবেন যে উপরোক্ত তিনটি প্রক্রিয়াই  বিকাশ কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হঠাৎ আপনি চাইলে উপরোক্ত তিনটি প্রক্রিয়ার মাধ্যমে বিকাশে এক দেশ থেকে অন্য দেশে টাকা লেনদেন করতে পারবেন। 

 বিকাশে বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে বিকাশ ইন্টারন্যাশনাল রেমিটেন্স আনতে নিচের ধাপগুলো অনুরসণ করুন-

  • অথোরাইজড ও পার্টনারড ব্যাংকের শাখা বা মানি এক্সচেঞ্জ কিংবা এমটিও এজেন্ট এর কাছে যান।
  • বেনিফিশিয়ারি বিকাশ একাউন্ট নাম্বার এবং বিকাশ একাউন্ট যে নামে খোলা হয়েছিল, সেটি জানান।
  • অর্থ এবং বাকি তথ্য ব্যাংক/মানি এক্সচেঞ্জ কিংবা এমটিও এজেন্টকে প্রদান করে প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

বিকাশের মাধ্যমে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

আমরা পূর্বেই বলেছি যে, মানি এক্সচেঞ্জ, ব্যাংকের শাখা এবং এমপিও এর মাধ্যমে  আপনারা  বিকাশে বিদেশে টাকা পাঠাতে পারবেন। সুতরাং আপনার কষ্টের টাকা সঠিক মানুষের কাছে পৌঁছানোর জন্য নিম্নোক্ত বিষয়গুলো ভালো ভাবে চেক করা দরকার-

  1. বেনিফিশিয়ারি এর নিকট রেজিস্টার্ড এবং ভ্যালিড বিকাশ একাউন্ট রয়েছে কিনা।
  2. বেনিফিশিয়ারির বিকাশ নাম্বার এবং নাম সঠিকভাবে প্রদান করা হয়েছে কিনা।
  3. বাংলাদেশি টাকায় ট্রান্সজেকশন এমাউন্ট নির্ধারিত লিমিট অতিক্রম করছে কিনা।

কোন কোন দেশ থেকে বিকাশে বাংলাদেশে টাকা পাঠানো যায় তার তালিকা-

remittance

সুতরাং উপরোক্ত দেশ থেকে মানি এক্সচেঞ্জ, ব্যাংকের শাখা  এবং এমটিও এজেন্ট এর মাধ্যমে ভারতসহ বিভিন্ন দেশে বিকাশের মাধ্যমে টাকা পাঠানো যায়।

সবশেষে আমরা আশা করছি যে,  আপনারা এখন থেকে বিকাশের মাধ্যমে টাকা বিদেশ থেকে পাঠানো এবং   আনার  পুরো প্রক্রিয়া আয়ত্ত করেছেন। এছাড়াও  বিকাশের মাধ্যমে বিদেশে টাকা পাঠানো বা বিদেশ থেকে রেমিটেন্স আনার ক্ষেত্রে যদি কোন প্রশ্ন জানার থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close