শিক্ষা

এইচএসসি ফলাফল 2022 প্রকাশ [সরকারী সংবাদ]

আজ 13 ফেব্রুয়ারি 2022 সকাল 10 ঘটিকার সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল হবে এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে. এবছর সাধারণ শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল 14 লক্ষ.  করোনাভাইরাস পরিস্থিতির কারণে তিনটি বিষয়ের উপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় . জেএসসি এবং এসএসসি  ফলাফলের উপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ  ফলাফল প্রকাশ করা হবে.

hsc result
আপনারা জানেন যে, করোনাভাইরাস পরিস্থিতির কারণে 2020 সালের এইচএসসি পরীক্ষা বাতিল হিসেবে গণ্য করা হয়। কিন্তু সারা জীবন তো সেটা বাতিল হয়ে থাকতে পারে না। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সিদ্ধান্ত গৃহিত হয়েছে যে, এসএসসি এবং জেএসসি উভয়ের জিপিএ র উপর ভিত্তি করে 2020 সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে

সুতরাং পাসের হার 100% নিশ্চিত সে বিষয়ে কোনো সন্দেহ নেই। তাই বলা যায়, রেজাল্টের বা কি দরকার? একটি সমসাময়িক হিসাব মাত্র।2020 সালের এইচএসসি পরীক্ষার্থী এবং পরীক্ষার্থীরা অতি সহজে জীবন যাপন করবে এটাই স্বাভাবিক। কারণ রেজাল্ট তো আসছেই। কিন্তু তার অবসান ঘটিয়ে 2020 সালের এইচএসসি রেজাল্ট আজ শনিবার 30 শে জানুয়ারি 2021 প্রকাশ করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয় ওয়েবসাইট এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এবং আমাদের নবরূপ ডটকমে প্রকাশ করা হয়েছেসুতরাং  এইচএসসি 2020 রেজাল্ট দেখতে সম্পূর্ণ কনটেন্টটি পড়ুন

এইচএসসি পরীক্ষায় পাসের পর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পায়। 2020 সালের এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা না দিয়েও 2020 -2021 শিক্ষাবর্ষে জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন। পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি।
প্রক্রিয়া অনুসারে শিক্ষার্থী বাছাই করা হতে পারে। আমরা যত তাড়াতাড়ি জানতে পারি ততো তাড়াতাড়ি আপনাদের সাথে শেয়ার করব।

এইচএসসি ফলাফল 2022 প্রকাশের তারিখ

আজ 13 ফেব্রুয়ারি 2022 সকাল 10 ঘটিকার সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল হবে এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে. এবছর সাধারণ শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল 14 লক্ষ.  করোনাভাইরাস পরিস্থিতির কারণে তিনটি বিষয়ের উপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় . জেএসসি এবং এসএসসি  ফলাফলের উপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ  ফলাফল প্রকাশ করা হবে.

তবে তার আগে আপনাদেরকে এইচএসসি ফলাফল 2022 সম্পর্কে সহজে জানার জন্য কিছু ফর্মুলা বা নিয়ম অনুসরণ করতে হবে। যা জানা আবশ্যক।

অনলাইনে 30 শে জানুয়ারি 2021 তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট  রেজাল্ট 2020  প্রকাশ করেছে। পরীক্ষার ফলাফল 2020 পাওয়া যাবে

এসএমএস এর মাধ্যমে কিভাবে এইচএসসি ফলাফল 2020 পাওয়া যাবে? কিভাবে মার্কশিট ডাউনলোড করা যাবে? ইত্যাদি প্রশ্নের উত্তর দিয়ে আমরা নিচের সাপ শিরোনামটি সাজিয়েছি।

যদিও বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল,টেলিভিশন, শিক্ষার ওয়েবসাইট, এইচএসসি পরীক্ষার সরকারি ওয়েবসাইট এবং সর্বোপরি নবরুপ.কম সেই রেজাল্ট প্রস্তুত করেছে ।তাই, ফলাফল চেক করতে পারেন।

এইচএসসি ফলাফল 2022 পরীক্ষা করার নিয়ম

অনলাইন এবং এসএমএস পদ্ধতি বর্তমানে বহুল প্রচলিত রেজাল্ট পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ মাধ্যম। মোবাইল ফোন ব্যবহারকারীরা যেকোনো স্মার্টফোন এবং বাটন ফোনের মাধ্যমে এই ফলাফল পেতে পারেন। নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে স্মার্টফোনের মাধ্যমে রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে এইচএসসি ফলাফল 2020 সহজেই জানতে পারবেন এবং পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি ফলাফল 2022 অনলাইনে চেক করার নিয়ম-

অনলাইন পদ্ধতি-

  • স্মার্ট ফোনের যেকোন ব্রাউজার ওপেন করুন
  • তারপর নির্দিষ্ট কিওয়ার্ডে সার্চ করুন।
  • জায়গামতো রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার সাল পেস্ট করুন
  • ক্যাপচা পুরন করুন
  • তারপর সাবমিট বাটন এ ক্লিক করে কাঙ্খিত ফলাফল জেনে নিন।

এইচএসসি ফলাফল 2022 এসএমএসের মাধ্যমে-

এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল 2022 সহজে জানা যায়। যদি আপনার কোন স্মার্টফোন না থাকে তবে চিন্তা নেই বাটন ফোনের মাধ্যমে এইচএসসি ফলাফল 2020 এ নির্দিষ্ট ফলাফল জানা যাবে। বাংলাদেশের যে কোন মোবাইল অপারেটর যেমন গ্রামীণফোন বাংলালিংক রবি এয়ারটেল সিটিসেল এবং টেলিটক সিমের মাধ্যমে আপনারা অতি সহজেই এইচএসসি ফলাফল 2020 জানতে পারবেন।

এসএমএস পাঠানোর নিয়ম:

ফাস্ট এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন- HSC <space>Roll No.>space>Three Capital Letters of Board>Year & send to 16222

#HSC result 2022 দ্রুত দেখুন সরকারি ওয়েবসাইটে

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close