শিক্ষা

2021 সালের এইচএসসি ফলাফল-2022[দিনাজপুর বোর্ড] PDF Download

আজ 13 ফেব্রুয়ারি 2022 সকাল 10 ঘটিকার সময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল হবে এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রকাশ করবে. এবছর সাধারণ শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল 14 লক্ষ.  করোনাভাইরাস পরিস্থিতির কারণে তিনটি বিষয়ের উপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় . জেএসসি এবং এসএসসি  ফলাফলের উপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ  ফলাফল প্রকাশ করা হবে.

2020 সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হয়েও 2022 সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। আজ শনিবার 30 শে জানুয়ারি 2021 তারিখে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সরকারিভাবে রেজাল্ট প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত  এইচএসসি রেজাল্ট 2020 আমরা এখানে সংযুক্ত  করেছি। সুতরাং আপনি যদি  এইচএসসি রেজাল্ট 2020  বা 2020 সালের অটো রেজাল্ট খুব দ্রুত এবং সহজে পেতে চান, তাহলে কনটেন্টটি পুরোপুরি  পড়ুন এবং আপনার কাঙ্ক্ষিত রেজাল্ট পরীক্ষামূলক ভাবে দেখে নিন।

hsc

করোনাভাইরাস পরিস্থিতির কারণে   এইচএসসি পরীক্ষা গ্রহণ করা বা দেওয়া সম্ভব হয়নি। প্রতিবছরের মতো 2020 সালের এইচ এস সি পরীক্ষা এপ্রিল মাসের শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, করোনাভাইরাস আক্রান্তের ফলে শিক্ষার্থীদের  জীবনের কথা চিন্তা করে, 2020 সালের এইচএসসি পরীক্ষা বাতিল হিসেবে গণ্য হয়। পরবর্তীতে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক 2020 সালের এইচএসসি পরীক্ষার অটো রেজাল্ট অর্থাৎ জুনিয়র স্কুল সার্টিফিকেট এক্সাম (জেএসসি) এবং সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট এক্সাম (এসএসসি)  উভয়ের জিপিএ র গড় নির্ণয় করে প্রকাশ করা হয়েছে। বিশদভাবে বলতে গেলে জেএসসি জন্য 30 পার্সেন্ট এসএসসির জন্য 70 পার্সেন্ট  মার্ক হিসেব করে এইচএসসি রেজাল্ট 2020 প্রকাশ করা হয়েছে। আপনি যদি দিনাজপুর বোর্ডের এইচএসসি 2020 সালের পরীক্ষার্থী হয়ে থাকেন এবং আপনার কাঙ্খিত ফলাফল টি খোঁজ করে থাকেন, তবে আমাদের সাথেই থাকুন এবং পড়া চালিয়ে দেন। এখানে আমরা দিনাজপুর বোর্ডের অধীনে 100% পাশকৃত শিক্ষার্থীদের রেজাল্ট মার্কশিট সহ সংযুক্ত করেছে। আপনি চাইলে তা পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

এইচএসসি রেজাল্ট 2022 দিনাজপুর বোর্ড

 বাংলাদেশের সর্ব মোট 11 টি শিক্ষা বোর্ড রয়েছে। তারমধ্যে বাংলাদেশের উত্তরাঞ্চলে অবস্থিত দিনাজপুর শিক্ষা বোর্ড প্রতিবারের ন্যায় এবারও সন্তোষজনক ফলাফল ক্যারি করেছে। 2020 সালের দিনাজপুর বোর্ডের পাশের হার 100%।  দিনাজপুর বোর্ড 2006 সালে প্রতিষ্ঠিত হয়। 100 পার্সেন্ট রেজাল্ট অর্জন করে অন্যান্য শিক্ষা বোর্ড এর অর্থ দিনাজপুর বোর্ড সন্তোষজনক অবস্থানে রয়েছে। দিনাজপুর বোর্ডের এইচএসসি রেজাল্ট 2020 সরকারি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এখানে আমরা সেই রেজাল্ট সংগ্রহ করে উপস্থাপন করেছে,  যেন আমাদের গুরুত্বপূর্ণ ভিজিটররা অতি সহজেই কোন রকম ঝামেলা ছাড়াই   এইচএসসি রেজাল্ট 2020 দেখার সুযোগ পায়।

পরীক্ষা ব্যতিরেকে রেজাল্ট প্রকাশের এমন নজির বাংলাদেশের আর কখনো ঘটেনি। সুতরাং, দিনাজপুর বোর্ডের অধীনে জেএসসি এবং এসএসসি পরীক্ষায় যারা ভালো করেছেন তারা  এইচএসসি পরীক্ষায়ও ভালো  রেজাল্ট করেছেন। অপরদিকে, দিনাজপুর বোর্ডের অধীনে কোনো কারণবশত কোন শিক্ষার্থীদের জেএসসি এবং এসএসসি পরীক্ষা খারাপ হয়ে থাকলে, তারা অটোমেটিক্যালি খারাপ  জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়েছে ।

অনলাইনে দিনাজপুর বোর্ডের রেজাল্ট মার্কশিট সহ যেভাবে দেখা যাবে

 বর্তমানে অনলাইন জগতে খুব অল্প সময়ের মধ্যে যেকোনো পরীক্ষার রেজাল্ট জানা যায়। তার জন্য পরীক্ষার্থীর রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার প্রয়োজন পড়ে। অনলাইনে রেজাল্ট চেক করা খুবই সহজ রেজাল্ট চেক করার জন্য- 

  • প্রথমে যে কোন একটি ব্রাউজার ওপেন করুন
  • সার্চ বক্সে এইচএসসি রেজাল্ট 2022 লিখে সার্চ করুন
  • নির্দিষ্ট স্থানে পরীক্ষার্থীর রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং পাশের সাল 2020 লিখুন
  • তারপর একটি যোগফল লিখুন
  •  ক্যাপচা পুরন করুন
  • সর্বশেষ সাবমিট বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত  রেজাল্ট  পান

সুতরাং  ছবির মত তথ্য গুলো পূরণ করুন

hsc auto result

এইচএসসি রেজাল্ট 2022 দিনাজপুর বোর্ড এর জন্য এসএমএস ফরমেট

দিনাজপুর বোর্ডের সংক্ষিপ্ত  কোড হল- DNJ.  এই কোডটি মনে রাখুন. কারণ এসএমএসের মাধ্যমে দিনাজপুর বোর্ডের এইচএসসি রেজাল্ট 2020 জানার জন্য এই কোডটি প্রয়োজন হবে। বাংলাদেশের যে কোন মোবাইল অপারেটরের মাধ্যমে  দিনাজপুর বোর্ডের 2020 সালের এইচএসসি রেজাল্ট পাওয়া যাবে। তবে, তার জন্য প্রতি এসএমএসের জন্য আপনাকে সকল ভ্যাটসহ 2.44  টাকা সার্ভিস চার্জ দিতে হবে।এইচএসসি রেজাল্ট 2020 দিনাজপুর বোর্ডের জন্য এসএমএস ফরমেটি নিম্নরূপ –

বাটন ফোন এবং স্মার্টফোন উভয়  ফোন হতেই এসএমএস করা যাবে।

  •  প্রথমে মেসেজ অপশনে যান

      • টাইপ করুন> HSC <space>DNJ<space>Roll No<space>2022
  • এখন মেসেজটি 16222 নম্বরে সেন্ড করুন ।

এইচএসসি রেজাল্ট 2022 মার্কশিট পিডিএফ ডাউনলোড

 এইচএসসি রেজাল্ট দেখার পর সাধারণ A+ অথবা গোল্ডেন A+ চেক করার জন্য মার্কশিট গ্রহণ করা প্রয়োজন হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর অফিশিয়াল ওয়েবসাইট হতে মার্কশিট সংগ্রহ করে পিডিএফ আকারে প্রকাশ করতে  আমরা সক্ষম হয়েছি।

আপনি যদি দিনাজপুর বোর্ডের রেজাল্ট মার্কশিট সহ পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান, তবে দয়া করে 2 pm এর পরে ব্রাউজ করুন। আপনি চাইলে সহজেই এইচএসসি রেজাল্ট 2022 মার্কশিট সহ ডাউনলোড করে নিতে পারেন।

সমাপনী কথা

 সুপ্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা, 2022 সালের এইচএসসি পরীক্ষায় পাশের প্রেক্ষিতে গা ভাসিয়ে না দিয়ে বাস্তবতা চিন্তা করুন। আপনি জানেন কি? কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে বা আপনার ক্যারিয়ার সুন্দরভাবে  তৈরি করতে  বাস্তব পড়াশোনায় মনোযোগ দিন। প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির মেরুদন্ড আরো শক্ত করুন।

যাই হোক, এখন এইচএসসি রেজাল্ট 2022 দ্রুত জানতে সরকারি ওয়েবসাইট (নিচে লিংক দেওয়া রয়েছে ) ভিজিট করুন- যেখানে সার্ভার বিজি না থাকলে 2- 1 মিনিটের মধ্যেই আপনি রেজাল্ট দেখতে পারবেন।

#HSC result 2022 দ্রুত দেখুন সরকারি ওয়েবসাইটে 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close