শিক্ষা

এইচএসসি রেজাল্ট 2021- HSC 2021 Auto Result

এইচএসসি ফলাফল 2020, 30 শে জানুয়ারি 2021 তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, হায়ার সেকেন্ডারি সার্টিফিকেট  রেজাল্ট 2020  প্রকাশ করেছে। 2020 সালের এইচএসসি পরীক্ষায় 100% পাশের হার। কারণ বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় হতে 2020 সালের এইচএসসি পরীক্ষা বাতিল হিসেবে গণ্য করা হয়।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ধাপে ধাপে এই পরীক্ষার সময়সূচী দেওয়া হলেও শেষ পর্যন্ত তা বাতিল হিসেবে গণ্য হয় এবং জানুয়ারি মাসের 30 তারিখে এইচএসসি ফলাফল 2020 প্রকাশ করা হয়েছে বলে বিভিন্ন অনলাইন মাধ্যম এবং সরকারি ওয়েবসাইট হতে সেই তথ্য পাওয়া যায়।

Hsc result

এইচএসসি রেজাল্ট 2020 কিভাবে পাবেন? অনলাইনে কিভাবে রেজাল্ট পাওয়া যাবে? এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট কিভাবে পাওয়া যায়? এইচএসসি রেজাল্টের মার্কশীট কিভাবে ডাউনলোড করা যায়? এ সকল প্রশ্নের উত্তর যদি আপনারা সহজেই জানতে চান, তবে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন শিক্ষা বোর্ডের সরকারি ওয়েবসাইট এবং এই নবরুপ.কম ওয়েবসাইটে লিংকটি সংরক্ষণ করতে পারেন।

আমরা এখানে এইচএসসি ফলাফল 2020 সম্পর্কে বিশদভাবে আলোচনা করেছি, যাতে একজন অভিভাবক অথবা শিক্ষার্থী অতি সহজেই তাদের কাঙ্ক্ষিত ফলাফল দেখতে পারেন।

এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর শিক্ষার্থীরা সাধারণত বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করবেন। কিন্তু সেই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হবে কিনা সে বিষয়ে এখনো কোনো অভিমত প্রকাশ করা হয়নি।

তাছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান বলেন-2020-2021 শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আয়োজন করা সম্ভব না হলে লটারির ভিত্তিতে কাঙ্খিত শিক্ষার্থী বাছাই করে ভর্তি করা হবে!
যদিও বিষয়টি এখনো স্পেসিফিকভাবে নেওয়া হয়নি বা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি, তাই পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি লটারির মাধ্যমে হতে পারে এটি শুধু আশাবাদ ব্যক্ত করে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। তাই একজন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় জিপিএ পাবে তাকে 12 দিয়ে গুণ করা হয় এবং এসএসসি পরীক্ষায় জিপিএ 8 দিয়ে গুণ করে মোট 200 নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যাইহোক, এইচএসসি পরীক্ষার ফলাফল একজন শিক্ষার্থীর জন্য একদিকে যেমন গুরুত্বপূর্ণ তেমনি, অন্যদিকে সন্তোষজনক হওয়া বটে। 2020 সালের এইচএসসি পরীক্ষার যেহেতু অনুষ্ঠিত হয়নি, সেহেতু 100 শতাংশ শিক্ষার্থী পাস করেছে, তা নিশ্চিত কিন্তু জিপিএর ভিত্তিতে একটু গড়মিল থাকতে পারে।সুতরাং যাদের ভালো জিপিএ থাকবে তারাই যে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে এমনটি নাও হতে পারে।

তার আগে এইচএসসি পরীক্ষা 2020 এর ফলাফল জানা অত্যন্ত জরুরী।বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সরকারিভাবে 30 শে জানুয়ারি 2021 তারিখ ঘোষণা হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের সরকারি ওয়েবসাইট-

  • www.educationboardresults.bd
  • www.eboardresult.bd
    এবং আমাদের নবরুপ.কম এ প্রকাশ করা হয়েছে

এইচএসসি ফলাফল 2020 প্রকাশের তারিখ

এইচএসসি ফলাফল 2020 প্রকাশ করা হবে হয়েছে। নিশ্চিতভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল যাচাই করতে পারেন।

তাছাড়াও বিভিন্ন সংবাদপত্র, অনলাইন, নিউজ পোর্টাল, টেলিভিশন এবং শিক্ষার ওয়েবসাইটে এইচএসসি ফলাফল প্রকাশ করা করছে

এইচএসসি পরীক্ষার ফলাফল 2020

 

এইচএসসি ফলাফল 2020 পরীক্ষা করার উপায়

আপনারা অবগত আছেন যে, এইচএসসি পরীক্ষার ফলাফল 2020 প্রকাশ করেছে।মোবাইল ফোন ব্যবহারকারীরা অনলাইনের মাধ্যমে এবং এসএমএসের মাধ্যমে সেই কাঙ্খিত ফলাফল খুব সহজে দেখতে পারবেন। আপনারা যাতে এইচএসসি পরীক্ষার ফলাফল 2020 সহজে জানতে পারেন তা নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি।

#HSC result 2020 দ্রুত দেখুন সরকারি ওয়েবসাইটে

 

 

Ali Hossain

আমি মোঃ আলী হোসেন । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close