টেলিকম

কোন ডিভাইস অফিশিয়াল বা আনঅফিসিয়াল, এসএমএসের মাধ্যমে তা কিভাবে জানবো?

আপনার ফোনটি অফিশিয়াল না আনঅফিসিয়াল তার সন্ধান করতে মেসেজ পদ্ধতি অবলম্বন করতে পারেন। এসএমএসের মাধ্যমে যেকোনো ডিভাইসের বৈধতা যাচাই করা যায়।

অফিসিয়াল বা অফিশিয়াল ফোন জানার জন্য এসএমএস ফর্ম্যাট

তার জন্য প্রথমে আপনাকে ওই ফোনের IMEI (আইএমইআই) কোড নাম্বার জানতে হবে। আইএমইআই কোড নম্বরটি আপনার ফোন সেটিং এর এবাউট ডিভাইস অপশনে পাওয়া যাবে। সেখান হতে 15 টি সিটের আইএমইআই নম্বর টি কোডটি নোট করুন। এবং তারপর আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন কেউ আইডি স্পেস15 সংখ্যা আইএমইআই নম্বর, এবং পাঠিয়ে দিন 16002 নাম্বারে।

বার্তাটি প্রেরণের জন্য আপনি যেকোনো ধরনের মোবাইল বা সিম অপারেটর ব্যবহার করতে পারেন। এটি সাধারণত ফ্রি সার্ভিস দিয়ে থাকে। আবার অনেক ডিভাইসে আইএমইআই নম্বর পাওয়ার জন্য *#06#ডায়াল করেও কোডটি পাওয়া যায়।

KYD> Space<15 Digit IMEI No. and send to 16002

 

তারপর বাংলাদেশ সরকার অনুমোদিত ফোনটি বা ডিভাইস বৈধ বা অবৈধ তা ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনি জানতে পারবেন। ফোনটি যদি বৈধ না হয়ে থাকে, তবে দোকানদারকে সেই তথ্যটি দিতে ভুলবেন না।

অনেক অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে অবৈধ ফোন বিক্রি করেছেন। সকল ধরনের অবৈধ প্রচেষ্টা থেকে নিজেকে মুক্ত করার জন্য আপনার সচেতন থাকা প্রয়োজন।যেকোনো ডিভাইসের বৈধতার সম্পর্কে নিজে জানুন এবং অন্যকে জানতে উৎসাহিত করুন যাতে বৈধ এর বিপরীতে অবৈধ জিনিস আমাদের কাছে না আসতে পারে।

Show More

মোঃ জাহিদুল ইসলাম

আমি মোঃ জাহিদুল ইসলাম । 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।
Back to top button
Close